শাহ পরীরদ্বীপ বেড়িবাঁধ নির্মাণে ২ শতাধিক শিক্ষার্থীর স্বেচ্ছাশ্রম

Coxs teknaf 3

স্টাফ রিপোর্টার, কক্সবাজার:
এই শাহ পরীরদ্বীপ আমাদের, একে রক্ষা করার দায়িত্ব ও আমাদের। আসুন এক মুটো মাটি দিই, বাধঁ রক্ষায় সহযোগিতা করি। এ প্রতিপাদ্যকে সামনে রেখে এগিয়ে আসছে সবাই নিজের মত করে। গত ৬ মে থেকে শুরু হয় আনুষ্ঠানিক কার্যক্রম। যা এখনো অব্যাহত রয়েছে। প্রায় ৩ শতাধিক শ্রমিক নিয়মিত কাজ করছে এ অস্থায়ী বাঁধ নির্মাণ কাজে।

টেকনাফ উপজেলার বিধ্বস্থ শাহ পরীর দ্বীপ বেড়িবাঁধ নির্মাণ (অস্থায়ী) কাজ  স্থানীয় সাংসদ আলহাজ্ব আব্দুর রহমান বদির আর্থিক সহায়তায়, সাবরাং ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল মেম্বারের নেতৃত্বে ও এলাকাবাসীর স্বতস্ফূর্ত সহযোগীতায় এ অস্থায়ী বাঁধ নির্মাণ কাজ শেষ হলে মূল ভূ-খন্ডে বঙ্গোপসাগরের জোয়ারের পানি প্রবেশ অন্তত বন্ধ হতে পারে।

৮ মে বৃহস্পতিবার সকালে শাহপরীর দ্বীপের এই অস্থায়ী বেড়িবাঁধ নির্মাণ কাজে এলাকার বৃহত্তর স্বার্থে স্বতস্ফূর্ত ভাবে স্বেচ্ছাশ্রমে অংশগ্রহণ করেন এই জনপদের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়। শিক্ষক সহ প্রায় দুই শতাধিক ছাত্র স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ কাজে অংশগ্রহণ করতে মূল স্পটে পৌছলে সাবরাং ইউপির প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল মেম্বার  ও উপস্থিত জনতা বিদ্যালয়ের এই মহতী উদ্যোগকে স্বাগত জানান এবং শাহপরীর দ্বীপ রক্ষার এই বাঁধ নির্মাণে সহযোগীতার জন্য বিদ্যালয় কতৃপক্ষকে অভিনন্দন জানান।

বিদ্যালয়ের শিক্ষকরা বলেন,“ দেশ গঠনে ছাত্র সমাজ যে অপরিহার্য ভূমিকা রাখতে পারে তা আজ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আগমণে তার প্রতিচ্ছবি বাস্তবে প্রতিফলিত হয়েছে। আমি আমার ব্যক্তিগত  পক্ষ থেকে সম্মানিত শিক্ষক ও ছাত্রদের আন্তরিক অভিনন্দন জানাই এবং সকল স্তরের জনগণকে এভাবে এগিয়ে আসার আহবান জানাচ্ছি।”

শিক্ষকদের মধ্যে উপস্থিত থেকে ছাত্রদের কাজ তদারকি করেন, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মুহাম্মদ শামসুল আলম, সিনিয়র শিক্ষক মোঃ সেলিম রেজা,মোঃ জসিম উদ্দীন, মাওলানা ফরিদুল আলম, পূর্ণধন বড়ুয়া, সহকারী শিক্ষক রাখাল চন্দ্র দাস,আবছার কামাল বাবু, সিরাজুল ইসলাম, জাকারিয়া আলফাজ প্রমূখ।

এ প্রসঙ্গে অংশগ্রহণকারীদের মধ্যে স্কুল ছাত্র মুহাম্মদ তুহিন উদ্দীন বলেন, শাহপরীর দ্বীপ বাঁচলে আমরা বাঁচি, স্কুল বাঁচে। আজকে আমাদের এলাকার স্বার্থে এমন একটি কাজে অংশ গ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। এলাকাবাসীকেও শাহপরীর দ্বীপ রক্ষার এই কাজে আন্তরিক ভাবে সহযোগীতার আহবান জানাচ্ছি।

বাঁধ নির্মান কাজে এসময়ে স্থানীয়দের মধ্যে উপস্থিত ছিলেন, সাবরাং ইউপি সদস্য আব্দু সালাম মেম্বার, আওয়ামীলীগ নেতা মনির উল্লাহ, শিক্ষানুরাগী মোক্তার আহমদ দল্যা, বাহারুল উলুম মাদ্রাসার শিক্ষক হাফেজ মোঃ এনাম, ডাংগর পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আলম, সহকারী শিক্ষক ফয়েজ উল্লাহ, যুবলীগ নেতা রেজাউল করিম, ব্যবসায়ী মৌঃ নুরুল হক, মোহাম্মদ ইউসুফ প্রমূখ।

 

আরও খবর

টেকনাফে নিজ বাড়ির পুকুরে ডুবে ১ স্কুল ছাত্রের মৃত্যু

কক্সবাজারে গণডাকাতি : অর্ধ কোটি টাকার মালামাল লুট

বান্দরবানে আগাম লিচু

রাঙ্গামাটি মেডিকেল কলেজে ২০১৪-১৫ শিক্ষা বর্ষ থেকে ছাত্রছাত্রী ভর্তি

বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ করলেই কেবল পাহাড়ের কৃষকদের ভাগ্য উন্নয়ন হবে- বীর বাহাদুর

লক্ষীছড়িতে ১৫ মে থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

কাপ্তাই ইউনিয়ন ছাত্রলীগের ত্রিবার্ষিক সম্মেলনে গোলমাল

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বেড়িবাঁধ, বেড়িবাঁধ নির্মাণ, শাহ পরীরদ্বীপ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন