৪ দিন ধরে বিদ্যুৎহীন পানছড়ির ১১ গ্রাম, প্রতিবাদে সড়ক অবরোধ

pilot-farm-pic-copy

নিজস্ব প্রতিবেদক:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার এগারটি গ্রামে বিদ্যুৎ নেই ৪ দিন ধরে। এ নিয়ে ভুক্তভোগীদের মাঝে বিরাজ করছে চরম ক্ষোভ। এ ক্ষোভের প্রেক্ষিতে মঙ্গলবার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত পানছড়ি-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে তাদের ক্ষোভের বিষ্ফোরন ঘটায়। পানছড়ি থানা অফিসার ইনচার্জ মো: আ: জব্বারের হস্তক্ষেপ ও আশ্বাসের প্রেক্ষিতে বিক্ষুদ্ধ জনতা তাদের অবরোধ প্রত্যাহার করে নেয়।

সরেজমিনে পানছড়ি পাইলট ফার্ম এলাকায় গিয়ে কথা বলে জানা যায়, পাইলট ফার্ম, চৌধুরী পাড়া, কলাবাগান, পোড়াবাড়ী, সূতকর্ম্মাপাড়া, হাসান নগর, ব্রীকফিল্ড, সত্যধন পাড়া, কামিনী মেম্বারপাড়া, আইয়ুব নগর ও আদি ত্রিপুরাপাড়াসহ দীর্ঘ চার দিন ধরে বিদ্যুৎ নেই।

অবরোধের নেতৃত্বে থাকা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রত্না তঞ্চঙ্গ্যা জানায়, গত মাস দুয়েক আগেও অত্র এলাকার ট্রান্সফরমারটি বিকল হয়ে প্রায় ৯দিন বিদ্যুৎ ছিলনা। এলাকাবাসী থেকে টাকা তুলে ট্রান্সফরমার প্রতিস্থাপন করা হলেও তা আবার গত ৪-৫দিন ধরে বিকল হয়ে আছে। এলাকাবাসী এভাবে  কতবার টাকা দেবে তাছাড়া নতুন ট্রান্সফরমার স্থাপন করলে এ অবস্থা হতো না।

এলাকার ইউপি সদস্য আমিনুল বাশার জানায়, বিদ্যুৎ না থাকার কারণে এলাকাবাসী চরম ভোগান্তির মাঝে আছে। সহসাই বিদ্যুৎ সংযোগের ব্যাপারে পানছড়িতে কর্মরত বিদ্যুৎ বিভাগের লোকজনের সাথে আলাপ চলছে।

এলাকার দেলোয়ার, নুরুল ইসলাম, আবু বক্কর, ক্যাপ্রুচাই, সোহেল ত্রিপুরা, কামাল, জালাল, ল্যাপ্রুচাইসহ অনেকের দাবী পুরাতন ট্রান্সফরমার বাদ দিয়ে নতুন ট্রান্সফরমার স্থাপন করা হলে এ সমস্যা থাকবে না।

বিদ্যালয় পড়ুয়া ইব্রাহিম খলিল, সেলিম, মাইনউদ্দিন, মোমিন, নয়ন, ইমরান ও রাজিবুল এ প্রতিবেদককে জানায়, সামনে বার্ষিক পরীক্ষা। বিদ্যুতের কারণে গত সপ্তাহ খানেক ধরে লেখাপড়া করতে পারছিনা।

পানছড়ি বিদ্যুৎ বিভাগের দু’লাইনম্যান মো: সুরুজ মিয়া ও শামসু মিয়া জানায়, ট্রান্সফরমারের ত্রুটির কারণে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। তা আমরা আমাদের উর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি। আমরা নিম্নশ্রেণীর কর্মচারী আমাদের কিছুই করার নেই।  যত তাড়াতাড়ি সম্ভব বিদ্যুৎ চালু করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানায়।

পানছড়িতে বিদ্যুৎ বিভাগের দায়িত্বে থাকা আর.ই আলাউদ্দিন সোহাগ এ প্রতিবেদককে জানায়, বজ্রপাতের কারণে ট্রান্সফরমারটি বিকল হয়েছে। এ নিয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে এবং দুয়েকদিনের মাঝে তা প্রতিস্থাপন করা হবে। তাছাড়া  অটোবাইকের কারণেও ট্রান্সফরমারগুলো বার বার নষ্ট হচ্ছে। শত শত অটোবাইক চার্জ দেয়ার সময় ট্রান্সফরমার লোড নিতে পারে বলেই আজ এই জনদূর্গতি। এ ব্যাপারে এলাকাবাসী সচেতন হলেই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সম্ভব।

পানছড়িতে বিদ্যুতের নির্দিষ্ট কোন অফিস নেই। যার ফলে কোন অভিযোগ বা সমস্যা নিয়ে খাগড়াছড়ি গেলেও আবার চরম ভোগান্তি পোহাতে হয়। সহসাই পানছড়িতে আরই থাকার নিশ্চয়তাসহ একটি নির্দিষ্ট অফিস যেন জরুরী ভিত্তিতে চালু হয় এ ব্যাপারে বিদ্যুৎ বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছে ভুক্তভোগীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন