রোয়াংছড়িতে হেডম্যান নিয়োগে বিরুদ্ধে বেক্ষ্যং মৌজাবাসীর আন্দোলনের হুমকি

Rowangchari pic 22

রোয়াংছড়ি প্রতিনিধি:

বান্দরবানের রোয়াংছড়ির আলেক্ষ্যং ইউপি ৩৩৯ নং মৌজার হেডম্যান নিয়োগের খবার পেয়ে মৌজাবাসীরা আন্দোলনে হুমকি দিয়েছে। এলাকার স্থানীয় জনপ্রতিনিধি চেয়ারম্যান ও কারবারীরা জানান অজানা অচেনা একজনকে ৩৩৯নং মৌজার হেডম্যান নিয়োগ দিয়ে প্রজাদের জন্য সমস্যা হয়ে দাঁড়াবে। কেনা তার বাবার প্রাক্তন হেডম্যান ক্যশৈঅং মারমা থাকালীন মৌজাবাসীকে শুধু হয়রানি করেছে। অনুরুপভাবে হ্লামংপ্রু মারমাও হেডম্যান হলে তার বাবার মত হবে বলে মন্তব্য করেন। হ্লামংপ্রু মারমাকে হেডম্যান পদে নিয়োগের কথা শুনে মৌজাবাসীরা ক্ষুব্ধ।

জানা গেছে, গত ১৮ জুলাই সোমবার মৌজাবাসীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা, সার্কেল বোমাংচীফ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করছে। প্রাক্তন হেডম্যান ক্যশৈঅং মারমা বয়স্ক হওয়াতে তার পরিবর্তে কণিষ্ঠ পুত্র বান্দরবান উজানী পাড়া নিবাসী হ্লামংপ্রু মারমাকে ৩৩৯ নং বেক্ষ্যং মৌজা হেডম্যান হিসেবে মৌজাবাসী ও কারবারীদের মতামত ছাড়ায় নিয়োগ প্রদান করলে তার বিরুদ্ধে অবস্থান নেন এলাকার মৌজাবাসীরা। সদ্য নিয়োগ প্রাপ্তির হ্লামংপ্রু মারমা ছোট বেলায় থেকে বান্দরবানে উজানী পাড়ায় থাকতেন। বেক্ষ্যং মৌজাবাসীদের সাথে কোন সম্পর্ক নেই। তিনি ছোট বেলায় থেকে আজ পর্যন্ত বান্দরবান সদরে স্থায়ী বাসিন্দা হিসেবে আছেন। তিনি ৩৩৯ নং বেক্ষ্যং মৌজা স্থায়ী বাসিন্দা নন। বান্দরবান থেকে রোয়াংছড়িতে গেয়ে মৌজার সামগ্রীক কার্যাক্রম চালনো সম্ভব হবে না।

সূত্রে জানা গেছে, বেসরকারি সংস্থা সিসিডিবি অফিসের মধ্যে চাকুরী করেন। একজন চাকুরীজীবী পক্ষে মৌজা হেডম্যান হিসেবে কাজ করার সম্ভব হবে না। সার্বক্ষণিক চাকুরীর পেছনে লেগে থাকলে মৌজাবাসীদের জন্য কষ্টকর হবে। কাজের ক্ষেত্রে ব্যাঘাত ঘটবে। যে কোন সুবিধা অসুবিধায়, যখন তখন তাকে কাছে পাবে না মৌজাবাসী।

মৌজাবাসীরা আরো বলেন, প্রাক্তন হেডম্যান ক্যশৈঅং মারমা সে একজন শোষক হিসেবে এলাকার পিরিচিত। সে হেডম্যান পদে নিয়োগ পর থেকে মৌজাবাসীকে হয়রানি করে আসছে। ৩৩৯ নং বেক্ষ্যং মৌজাবাসীরা জায়গা জমি সংক্রান্তে বিষয় নিয়ে হেডম্যান ক্যশৈঅং মারমা কাছে মোটা অংকে টাকা দাবি করে। যে কোন কাজের মোটা অংকে টাকা দিতে না পারলে কাজটি বন্ধ হয়ে থাকে। সে ক্ষেত্রে প্রাক্তন হেডম্যানের কণিষ্ঠ ছেলেকে নিয়োগ না করার জন্য তার বিরুদ্ধে আন্দোলন করা হবে বলে জানান মৌজাবাসীরা। তার মৃত হেডম্যান সাগ্যউ মারমার ছেলে লোয়াইনু মারমাকে নিয়োগের দাবি জানান। লোয়াইনু মারমাকে হেডম্যান নিয়োগ করলে মৌজাবাসীদের জন্য সুবিধা হবে। তিনি মৌজাবাসীদের সাথে কাজ করতে পারবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন