হ্রদের পানি অস্বাভাবিক বৃদ্ধি

 

কাপ্তাই প্রতিনিধি:

লাগাতার বর্ষণ ও পাহাড়ী ঢলে কাপ্তাই হ্রদের পানি অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাওয়ার দরুন হ্রদের নিচু এলাকায় বসবাসরত ভাসমান অনেক ঘর-বাড়ি পানির নিচে ডুবে গেছে। এর পাশাপাশি কাপ্তাই উচচ বিদ্যালয় হতে নতুনবাজার সড়কটি ডুবে যাওয়ায় জনদুর্ভোগ বেড়েই চলছে।

উক্ত সড়কটি দিয়ে কাপ্তাই উচ্চ বিদ্যালয়, তিতুমীর একাডেমী স্কুল, কলেজ, মাদ্রাসায় প্রতিদিন শিক্ষার্থীরা যাতায়াত করে। বিভিন্ন ব্যবসার কাজে প্রতিনিয়ত এ সড়কটি ব্যবহার হয়ে থাকে। লেকের পানি বাড়লেই ওই সড়কটি হাঁটু সমান পানিতে ডুবে যায়। যার ফলে স্কুল, কলেজ শিক্ষার্থীরা এ পানি দিয়ে ভিজে স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিভিন্ন কাজে যাতায়াত করতে বাধ্য হয়। এমনকি কোন কোন সময় ছোটছোট শিশু শিক্ষার্থীরা পানিতে পড়ে স্কুলের বই ভিজে যায়, নিজেও আহত হওয়ার খবর পাওয়া যায়।

অনেকই জানান, প্রশাসনের পক্ষ হতে পানি হ্রাস না পাওয়া পযন্ত স্কুলের শিক্ষার্থীদের জন্য অন্যকোন বিকল্প বাহন দিলে ভাল হত। স্কুল শিক্ষার্থী নিলা, বর্ষা, জান্নাত এরা বলে, আজ এক সপ্তাহর বেশি ধরে পানিতে ভিঁজে স্কুলে যাতায়াত করছি।

বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক জানান, অন্য রাস্তা আছে কিন্তু তা দিয়ে বিদ্যালয় আসতে অনেক সময় লাগে। এ সড়কটি শর্টকাট, তাই দ্রূত আসা যাওয়া করা যায়। প্রতি বছর এ মৌসুমে সড়কটি এভাবে পানিতে ডুবে যায়। তবে সড়কটি একটু উঁচু করে নির্মাণ করা হলে এসব সমস্যা থেকে রক্ষা পাওয়া যেত বলে উল্লেখ করেন তিনি।

ইউপি সদস্য আব্দুল আহাদ সেলিম বলেন, প্রতি বছর লেকের পানি বৃদ্ধি পাওয়ার কারণে এ সমম্যায় সকলকে পড়তে হয়। এতে করে জনদুর্ভোগে সকলকে ভুগতে হচেছ। পানি বৃদ্ধি পাওয়ার দরুন উক্ত সড়কের দু’পাশে ভাঙ্গন দেখা দিয়েছে। প্রশাসনের পক্ষ হতে এ যাতায়াতের সড়কটি উঁচু করে নির্মান এবং সড়কটি সংস্কার করা হলে এ সমস্যার সমাধান হবে বলে তিনি মনে করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন