সেন্টমার্টিনে আটকাপড়া পর্যটকরা ফিরতে পারেনি

007_179860

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার:

বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে গিয়ে আটকা পড়া পর্যটকরা দ্বীপ থেকে ফিরতে পারেননি।

তবে আটকা পড়ার মধ্যে অন্তত শতাধিকের বেশি পর্যটক শনিবার বিচ্ছিন্নভাবে স্প্রীডবোট এবং স্থানীয় জেলেদের মাছ ধরার ট্রলারযোগে টেকনাফ ফিরেছেন বলেও জানান সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান নুর আহমদ।

তিনি জানান, সেন্টমার্টিনের বিভিন্ন হোটেল-মোটেলে এখনো অন্তত ৪শতাধিকের বেশি আটকা পড়া পর্যটক অবস্থান করছেন। তারা সেখানে নিরাপদে রয়েছেন। এসব পর্যটকের যাতে কোন ধরনের অসুবিধা না হয় সেই ব্যাপারে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় বৃহস্পতিবার বিকাল থেকে বঙ্গোপসাগরে ৩নম্বর সতর্কতা সংকেতের পর থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে। ফলে বুধবার ও বৃহস্পতিবার বেড়াতে গিয়ে অবস্থান করা অন্তত ৫শতাধিকের বেশি পর্যটক সেন্টমার্টিন থেকে ফিরতে  পারেননি।

ইউপি চেয়ারম্যান নুর আহমদ বলেন, বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় শনিবারও টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী কোন জাহাজ চলাচল করেনি। ফলে সেন্টমার্টিন দ্বীপে আটকা পড়া পর্যটকরা টেকনাফ ফিরতে পারেননি।

টেকনাফের ইউএনও মো. শফিউল আলম বলেন, সাগর উত্তাল থাকায় বঙ্গোপসাগরে ৩নম্বর সতর্কতা সংকেত রয়েছে। এতে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে জাহাজ চলাচল বন্ধ রাখতে আবহাওয়া অধিদপ্তরের নির্দেশ রয়েছে। শনিবারও এ নৌ-রুটে চলাচলকারী পর্যটকবাহী ৬টি জাহাজ সেন্টমার্টিনের উদ্দ্যেশে ছাড়েনি।

তিনি বলেন, ‘অনেক পর্যটক বৈরী আবহাওয়ার মধ্যে ঝুঁকি নিয়ে স্প্রিডবোট ও স্থানীয় জেলেদের মাছ ধরার ট্রলারযোগে টেকনাফ ফিরেছেন বলেও খবর পেয়েছি। পর্যটকদের ঝুঁকি নিয়ে ফিরতে নিষেধ করা হয়েছিল। অনেকে তা অমান্য করে ঝুঁকি নিয়ে  ফিরেছেন।’

কক্সবাজার আবহাওয়া অফিসের উপ-সহকারী আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, গভীর সঞ্চারণশীল মেঘমালার কারণে বৃহস্পতিবার বিকাল থেকে বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়া বিরাজ করছে। ফলে সাগর উত্তাল রয়েছে। এ কারণে কক্সবাজার সমুদ্র উপকূলে চলাচলকারী নৌ-যানগুলোকে সাবধানে চলাচল এবং ৩নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

শনিবারও বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল রয়েছে এবং কক্সবাজার সমুদ্র উপকূলকে ৩নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে বলেও জানান আবহাওয়াবিদ নাজমুল।

আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক হলে সেন্টমার্টিনে আটকা পড়া পর্যটকরা টেকনাফ ফিরতে পারবেন বলে জানান স্থানীয় ইউপি চেয়ারম্যান নুর আহমদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন