সেন্টমার্টিনের বঙ্গোপসাগরে জাহাজের ধাক্কায় মাছধরা ট্রলার ডুবে মৃত্যু ১: জীবিত উদ্ধার ৩: নিখোঁজ ২৬

BNS SOMUDRA JOY

স্টাফ রিপোর্টার:

বঙ্গোপসাগরের সেন্টমার্টিন উপকূল থেকে ৩০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিম জাহাজের ধাক্কায় একটি মাছধরা ট্রলার এমভি বন্ধনের ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় একজনের লাশ উদ্ধার ও চারজনকে জীবিত উদ্ধার করেছেন নৌবাহিনীর সদস্যরা। উদ্ধারকাজে অংশ নিয়েছে নৌবাহিনীর জাহাজ সমুদ্রজয় ও কোস্টগার্ড।

কোস্টগার্ড পূর্ব জোনের অপারেশন কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার ফজলুল করিম জানান, শুক্রবার ভোরে ট্রলার ডুবির এ ঘটনাটি ঘটে। বঙ্গোপসাগরের ১১ নম্বর পয়েন্টে ‘বসুন্ধরা-৮’ নামে সিঙ্গাপুরগামী একটি জাহাজের ধাক্কায় ‘এফবি বন্ধন’ নামে ২৯ জন মাঝিমাল্লাসহ বন্ধন ডুবে যায় বলে বেঙ্গল ফিশারিজ লিমিটেডের মালিকের দাবী। সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেনেন্ট আশিকুর রহমান বলেন, গভীর সাগরে ট্রলার ডুবির খবর পেয়ে নৌবাহিনীর জাহাজ ‘বিএনএস সমুদ্রজয়’ সকালে উদ্ধার কাজ শুরু করে। পরে নৌবাহিনীর জাহাজ ‘অতন্দ্র ও ‘সাগর’ এবং কোস্টগার্ডের জাহাজ ‘তানভীর’ উদ্ধার অভিযানে যোগ দেয়।

এমভি বন্ধনের মালিকানা প্রতিষ্ঠান বেঙ্গল ফিশারিজ লিমিটেডের সহকারী ব্যবস্থাপক কাজী কামরুল আমিন জানান, বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে সেন্টমার্টিনের অদূরে গভীর সমুদ্রে মাছ ধরার সময় বসুন্ধরা-৮ নামের সিঙ্গাপুরগামী একটি জাহাজ খুব কাছে চলে এলেও ট্রলার ঘুরিয়ে পাশ কাটানো সম্ভব হয়ে ওঠেনি। এ কারণে বিভিন্নভাবে বসুন্ধরা-৮ জাহাজটিকে সতর্ক সিগন্যাল দিলেও জাহাজটি ট্রলারটিকে ধাক্কা মেরে চলে গেলে ২৯ জন মাঝি-মাল্লাসহ ডুবে যায়। এসময় এক জন মৃত ৩ জনকে উদ্ধার করলেও ২৬ জন নিখোঁজ রয়েছে। নিখোঁজ জেলেদের ভাগ্যে কী ঘটেছে এখনই তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন