গুইমারা উপজেলা নির্বাচন: সিন্ধুকছড়িতে কোণঠাসা আওয়ামীলীগ

28.02.2017_Guimara SindhukchariNEWS Pic
নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

গুইমারার উপজেলা পরিষদ নির্বাচনের দিনক্ষণ যতোই ঘনিয়ে আসছে ততোই উদ্বেগ-উৎকন্ঠা ছড়িয়ে পড়ছে দুর্গম জনপদের সাধারণ ভোটারদের মাঝে। তারা কি নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারবে? নিজেদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে? নাকি কোন বিশেষ মহলের অনৈতিক চাপের কাছে নিজেদের ভোটাধিকার হারাতে হবে?

সাধারণ ভোটারদের মধ্যে যখন এমন শঙ্কা তখন পাহাড়ের আঞ্চলিক রাজনেতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ‘র চাপে অনেকটাই কোণঠাসা হয়ে হয়ে পড়েছে দুর্গম পাহাড়ী জনপদ সিন্ধুকছড়ির সরকারী দল আওয়ামীলীগের নেতাকর্মীরা।

সাধারণ ভোটারদের মতোই উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে নির্বাচনী উৎসব থেকে অনেকটাই দুরে রয়েছে নবসৃষ্ট গুইমারা উপজেলা পরিষদের দুর্গম সিন্ধুকছড়ি ইউনিয়ন আওয়ামীলীগের নেতাকর্মীরা। দলীয় প্রার্থীর পক্ষে প্রকাশ্য কোন প্রচার-প্রচারণা চালাতে পারছে না দলটির নেতাকর্মীরা।

সিন্ধুকছড়ির অনেক দুর্গম পাহাড়ী পল্লীতে নৌকা প্রতীকের পোষ্টার লাগাতে বাধা দেয়া হচ্ছে। আবার কোথাও কোথাও পোষ্টার লাগানো হলেও তা ছিড়ে ফেলা হচ্ছে। এসব বিষয়ে প্রশাসনের কাছে অভিযোগেরও সাহস পাচ্ছে না সরকারী দলের স্থানীয় নেতাকর্মীরা।

সম্প্রতি সিন্ধুকছড়ি ঘুরে আওয়ামীলীগ দলীয় নেতাকর্মী আর সাধারণ ভোটারদের সাথে কথা বলে এমন অভিযোগের সত্যতা পাওয়া গেছে। অনেকেই নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিনিধিকে বলেন, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত প্রার্থীর সমর্থকরা প্রকাশ্যে নির্বাচনী প্রচার-প্রচারণা চালালেও আওয়ামীলীগ মনোনীত প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণায় কৌশলে বাধা দেয়া হচ্ছে।

নিজেদের নাম-পরিচয় গোপন রাখার শর্তে একাধিক ভোটার বলেন, গুইমারা উপজেলা পরিষদের নির্বাচনের তারিখ ঘোষণার পর সাধারণ মানুষ যে আলো দেখেছিল একটি বিশেষ মহলের কারণে তা নিভে যেতে বসেছে। জনগণের ব্যালটের অধিকার কেড়ে নেয়ার ষড়যন্ত্র চলছে।

গুইমারা উপজেলার এক শীর্ষ জনপ্রতিনিধি অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, সিন্ধুকছড়িতে আওয়ামীলীগের নেতাকর্মীদের হুমকি দেয়া হচ্ছে। হাত-পা বেঁধে জনগণের অধিকার কেড়ে নেয়ার যতো চেষ্টাই হোক তা সফল হবে না বলে মন্তব্য করে তিনি বলেন, জনগণ তাদের অধিকার প্রতিষ্ঠা করবে।

এসব বিষয়ে জানতে চাইলে গুইমারা উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মেমং মারমা বলেন, সিন্ধুকছড়িতে আওয়ামীলীগের নেতাকর্মীদের প্রচার-প্রচারণায় বাধা দেয়ার কথা শুনেছি।

তিনি বলেন, বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনেও সে চেষ্টা করা হয়েছে। তবে জনগণ সব বাধা উপেক্ষা করে গুইমারা ও হাফছড়ি ইউনিয়নের আওয়ামীলীগ মনোনীত প্রার্থীদের বিজয়ী করেছে। এবারও জনগণ ব্যালটের মাধ্যমেই সব ষড়যন্ত্রের জবাব দেবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন