সাজেকে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার জন্য নিরাপত্তাবাহিনীর উদ্যোগে কমিউনিটি ক্লিনিক উদ্বোধন

 

সাজেক প্রতিনিধি:

রাঙ্গামাটি পার্বত্য জেলার সর্ববৃহত্তর ইউনিয়ন সাজেকের দুর্গম ও প্রত্যন্ত এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা সেবা নিশ্চিতের লক্ষ্যে মঙ্গলবার সকাল ১১টায় সাজেকের রুইলুই পাড়াতে বহুল প্রত্যাশিত রুইলুই পাড়া কমিউনিটি ক্লিনিক’র উদ্বোধন করেন খাগড়াছড়ি সেনা রিজিয়নের রিজিয়ন কমান্ডার মীর মুশফিকুর রহমান(এসইউপি, পিএসসি)

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাঘাইহাট জোনের জোন অধিনায়ক লে.কর্ণেল মো. ইসমাইল হোসেন খান পিএসসি, ৫ফিল্ড এ্যাম্বোলেন্স’র অধিনায়ক লে.কর্ণেল মো. আব্দুল হামিদ(এএমসি), খাগড়াছড়ি রিজিয়নের জিটুআই মেজর মোজাহিদ, বাঘাইহাট জোনের উপ-অধিনায়ক মেজর মঈনুল ইসলাম(পিএসসি), সাজেক ইউপি চেয়ারম্যান নেলশন চাকমা, বঙ্গলতলী ইউপি চেয়ারম্যান জ্ঞানজিত চাকমা, রুপকারী ইউপি চেয়ারম্যান শ্যামল চাকমা, রুইলুই পাড়া হেডম্যান লাল থাং লুসাই, কংলাক পাড়া হেডম্যান চংমিংথাং লুসাই, বাঘাইহাটজার কমিটির সভাপিতি ডা.নাজিম প্রমুখ।

উদ্বোধন শেষে রুইলুই পাড়া ক্লাবে বাঘাইহাট জোন অধিনায়কের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মীর মুশফিকুর রহমান বলেন, নিরাপত্তাবাহিনী পার্বত্য এলাকায় সবসময় শান্তিশৃঙ্খলা নিরাপত্তা ও উন্নয়নের কাজ করে যাচ্ছে। তার পাশাপাশি দুর্গম ও প্রত্যন্ত এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষা সাস্থ্য বিষয়েও সহায়তা করে আসছে। তারই অংশ হিসাবে সাজেকের দুর্গম এলাকার জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে রুইলুই পাড়াতে নির্মাণ করা হয়েছে কমিউনিটি ক্লিনিক আর এখান থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা পাবে এলাকার প্রান্তিক জনগোষ্ঠী ।

এসময় সভাপতির বক্তব্যে ইসমাইল হোসেন খান বলেন, নিরাপত্তাবাহিনী সাজেকের জনগণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে রুইলুই পর্যন্ত রাস্তা নির্মাণ করেছে এবং সাজেকের জনগণের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও এর দ্বারা অব্যাহত থাকবে। এলাকার উন্নয়নের সাথে প্রান্তিক গোষ্ঠীর শিক্ষা চিকিৎসার ক্ষেত্রেও গুরুত্ব সহকারে নজর রেখেছে নিরাপত্তাবাহিনীর বাঘাইহাট জোন। সাজেকের দুর্গম এলাকার জনগোষ্ঠী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত এ জনগোষ্ঠীকে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করতে ৩০-৪০কি.মি পথ পাড়ি দিয়ে মাচালং, বাঘাইহাট ও পাশ্ববর্তী উপজেলা দীঘিনালাতে গিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করতে হয় আবার অনেকেই অর্থভাবে চিকিৎসা না নিয়ে রোগে ভোগতে থাকে। জনগণের এমন দুর্দশার কথা চিন্তা করে নিরাপত্তাবাহিনী সাজেকের মিড পয়েন্ট রুইলুই পাড়াতে এ কমিউনিটি ক্লিনিক স্থাপন করে। আর এখান তেকে জনগণকে প্রাথমিকভাবে সকল চিকিৎসা দেওয়া হবে।

আলোচনাসভায় এলাকাবাসীর পক্ষে সাজেক ইউপি চেয়ারম্যান ও হেডম্যানরা বক্তব্যে বলেন, নিরাপত্তাবাহিনী সবসময় আমাদের উন্নয়নে কাজ করছে এবং আমাদেরকে সবদিক থেকে সহায়তা প্রদান করে যাচ্ছে এজন্য আমরা নিরাপত্তাবাহিনীর কাছে কৃতজ্ঞ। এলাকার জনগণের  সামান্য জ্বর উঠলে ঔষধ এর জন্য ৩০-৪০কি.মি দুরে গিয়ে ঐষধ আনতে হত এবং অনেকে অর্থভাবে ঔষুধও খেতে পারতোনা তাই সরকার ও নিরাপত্তাবাহিনীর কাছে আমাদের অনেক দিনের দাবি ছিল আমাদের এখানে একটি ক্লিনিকের ব্যবস্থা করে দেওয়ার জন্য। দীর্ঘদিনপর নিরাপত্তাবাহিনী আমাদের বহুল প্রত্যাশিত ক্লিনিকের ব্যবস্থা করে এর উদ্বোধন হওয়ায় আমরা খুবই আনন্দিত।

উল্লেখ্য ছয় লক্ষ টাকা ব্যয়ে ক্লিনিকটি নির্মাণ করা হয় এবং সেখানে একজন প্যারামেডিক্স দ্বারা সারা সপ্তাহে ছয় দিন ও জোনেরি মেডিকেল অফিসার দ্বারা একদিন চিকিৎসা ও ঔষধ বিনামূল্যে বিতরণ করা হবে।

আলোচনা সভা শেষে চিকিৎসার জন্য আর্থ অনুদান হিসেবে তিনজন কে দশ হাজার টাকা করে ত্রিশ হাজার টাকা ও রুইলুইপাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের জন্য বাদ্য যন্ত্র প্রদান করেন রিজিয়ন কমান্ডার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন