‘সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের সকল সেবা আমাদের কাজে লাগাতে হবে‘

নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. মো. শাহ আলম বলেছেন, সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ স্বাস্থ্য সেবায় যেভাবে এগিয়ে আসছে তা আমাদের সকলকে কাজে লাগাতে হবে।

পশ্চাৎপদ পার্বত্য এলাকার স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সরকারি/বেসরকারি সকলে সন্মিলিতভাবে কাজ করলে আগামীতে মাতৃমৃত্যুর হার শূণ্যের কোটায় নিয়ে আসা যাবে। এজন্য বাড়িতে ডেলিভারি না করে স্বাস্থ্য কেন্দ্রে ডেলিভারির উপর গুরুত্ব দিতে হবে। প্রাতিষ্ঠানিক পর্যায়ে শতভাগ ডেলিভারি নিশ্চিত করা গেলে আগামী দিনের ভবিষ্যৎ প্রজন্মও সুস্থ থাকবে।

তিনি বলেছেন, পার্বত্য এলাকার উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা সমূহও বিরাট ভুমিকা পালন করে যাচ্ছে। সকলে সন্মিলিত ভাবে উন্নয়ন কর্মকাণ্ডের সুফল প্রত্যন্ত এলাকায় পৌছে দিতে হবে। বেসরকারি এনজিও সংস্থা ইপসা’র উন্নয়নমূলক কর্মকাণ্ডের ভূয়শী প্রশংসা করে বলেন, পানছড়িসহ পার্বত্য এলাকার প্রত্যন্ত এলাকায় ইপসা যেভাবে উন্নয়ন কাজ বাস্তবায়ন করে যাচ্ছে এতে সকলকে সহযোগীতা করতে হবে। তিনি পানছড়ি উপজেলাকে স্বাস্থ্য সেবায় বাংলাদেশের মডেল হিসেবে তৈরী করতে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান।

সোমবার (১৯ নভেম্বর) স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন,  ইপসা-শো প্রকল্পের আওতায় মা, শিশু ও কিশোর-কিশোরী স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সফল অবদানের স্বীকৃতি স্বরুপ পুরষ্কার বিতরণ ও সন্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো তুলে ধরেন।

পরিবার পরিকল্পনা, খাগড়াছড়ির উপ-পরিচালক বিপ্লব বড়–য়ার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পানছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তোহিদুল ইসলাম, পানছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সনজীব ত্রিপুরা, পানছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সোহাগময় চাকমা, লতিবান ইউপি চেয়ারম্যান কিরন ত্রিপুরা, চেঙ্গি ইউপি চেয়ারম্যান কালাচাঁদ চাকমা, উল্টাছড়ি ইউপির সাবেক চেয়ারম্যান সুব্রত চাকমা, পানছড়ি প্রেসক্লাবের সভাপতি নতুন ধন চাকমা, ইপসার প্রকল্প ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন, বিলাস সৌরভ বড়–য়া, টেকনিক্যাল অফিসার মো. হাবিবুর রহমান, ইপসা’র কর্মকর্তা মিহির কান্তি ত্রিপুরা, আব্দুল কাদের, বিউটি চাকমা প্রমূখ।

পরিবার পরিকল্পনা, খাগড়াছড়ির উপ-পরিচালক বিপ্লব বড়–য়ার বলেছেন, ইপসা’র সাথে আমার যেন আত্মার সর্ম্পক। ইপসা পানছড়ি উপজেলাসহ প্রত্যন্ত এলাকায় যে সকল উন্নয়ন কাজ করে যাচ্ছে তা এ এলাকার জন্য স্মরণীয় হয়ে থাকবে। তিনি যে কোনো ক্ষেত্রে সবসময় ইপসা’র সাথে থাকবেন বলে আশ্বাস দেন।

অনুষ্ঠানে পানছড়ি উপজেলায় সফল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, ব্যবস্থাপনা কমিটি, কমিউনিটি গ্রুপ, পিয়ার এডুকেটর, চেইঞ্চ মেকার সদস্য, পরিবার কল্যাণ পরিদর্শিকা, নারী ও পুরুষ কমিউনিটি হেলথ ওয়ার্কার, সিএসবিএকে পুরস্কার ও সন্মাননা প্রদান করা হয়।

এছাড়া উক্ত অনুষ্ঠানে ১০জন দুস্থ্য প্রসুতি মাকে প্রাতিষ্ঠানিক পর্যায়ে নিরাপদ প্রসব সেবার খরচ বাবদ আর্থিক সহায়তার চেক প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন