‘শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ উদ্বোধন ২৮ অক্টোবর

নিজস্ব প্রতিনিধি:

আগামী ২৮ অক্টোবার পার্বত্য অঞ্চলের মানুষের সঙ্গে সমতলের মানুষের সংস্কৃতি ও সম্প্রীতির মেলবন্ধন তৈরির উদ্দেশ্যে ঢাকার ৩৩ বেইলি রোডে নির্মিত ‘শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ উদ্বোধন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দিন বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে কমপ্লেক্স উদ্বোধন করবেন বলে জানায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

জানা যায়, ‘শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স’ শীর্ষক প্রকল্পটি সরকারের মধ্যমেয়াদি বাজেটের অন্তর্ভুক্ত যা ২০১৬ সালের ৯ ফেব্রুয়ারি একনেক-এ অনুমোদিত হয়। ওই কমপ্লেক্সে একটি মাল্টিপারপাস হল, ডরমেটরি, প্রশাসনিক ভবন, মিউজিয়াম, লাইব্রেরি ইত্যাদি ছাড়াও পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের বাসভবন নির্মাণ করা হয়েছে। 

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এএইচএম জুলফিকার আলী  বলেন, পার্বত্য চট্টগ্রামের মানুষের সঙ্গে সমতলের মানুষের পারস্পরিক সাংস্কৃতিক আদান-প্রদান, সহযোগিতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন তৈরিতে ভূমিকা রাখবে এই কমপ্লেক্স।

তিনি আরও জানান, পার্বত্য অঞ্চলের বিভিন্ন নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য, সামাজিক রীতি-নীতি, ভাষা, ধর্ম ও আচরণগত স্বতন্ত্রতা সম্পর্কে বাংলাদেশের বেশিরভাগ মানুষকে পরিচিত করে তুলবে এই কমপ্লেক্স। পর্যটকদের জন্য পার্বত্য চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য ও কৃষ্টি-সংস্কৃতির সমন্বয়ে একটি দৃষ্টিনন্দন শৈল্পিক স্থাপনা হিসেবেও বিবেচিত হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন