শিক্ষিত বেকার যুবক ও মহিলাদের দক্ষ করে তুলতে হবে

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলা প্রশাসক মানজারুল মান্নান বলেছেন, উন্নত দেশের দিকে অগ্রসর হতে হলে আমাদের শিক্ষিত বেকার যুবক ও মহিলাদের দক্ষ করে তুলতে হবে। তাদের কারিগরী জ্ঞান অর্জন করতে হবে।  দেশের শিক্ষিত বেকার যুবক ও মহিলাদের বিভিন্ন ট্রেনিং প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষতা বৃদ্ধি করা গেলে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হবে।

শুক্রবার সকালে রাঙ্গামাটি শহরের রেস্তোরায় আয়োজিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম এর আওতায় উপজেলা এ্যাপ্রেনটিচশীপ (শিক্ষানবিশি) প্রোগ্রামের মাধ্যমে দক্ষতা উন্নয়ন শীর্ষক দুই দিনের এক কর্মশালার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম পলিসি এক্সপার্ট আসাদ উজ জামান, আইএলওর প্রোগ্রাম অফিসার তানজেল আহসান, গণ মাধ্যম কর্মী চন্দন বর্মণ উপস্থিত ছিলেন। এছাড়া কর্মশালায় রাঙ্গামাটি উপজেলা শিক্ষানবিশি সমন্বয়কারী এবং প্রশিক্ষণগণ অংশগ্রহণ করেন।

জেলা প্রশাসক বলেন, সবার জন্য যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিতকরণ ও মাথাপিছু রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে এটুআই প্রোগ্রামের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হলো ‘কর্মসংস্থানের জন্য দক্ষতা’। এটুআই প্রোগ্রাম থেকে এ বিষয়ক নানাবিধ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে এ্যাপ্রেনটিচশীপ (শিক্ষানবিশি) প্রোগ্রামের মাধ্যমে দক্ষতা উন্নয়ন। তিনি আরো বলেন,  রাঙ্গামাটির যুব সমাজকে কারিগরী শিক্ষা গ্রহনে আগ্রহী করে তুলতে বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে হবে এবং কারিগরী শিক্ষা গ্রহণ করে নিজেদের দক্ষতা অর্জন করতে পারলে সমাজের চিত্র পাল্টে যাবে।

কর্মশালায় থেকে জানানো হয়েছে, এটুআই প্রোগ্রামের উদ্যোগে ২০১৬ সালে আইএলও-এর সহযোগিতায় দেশের ৩০টি উপজেলায় ইনফরমাল সেক্টরে “শিক্ষানবিশি’র মাধ্যমে দক্ষতা উন্নয়ন” প্রকল্প গ্রহণ করা হয়েছে। ৩৬টি ট্রেডে ১ হাজার ২০০ বেকার যুবক-যুব মহিলা এ্যাপ্রেনটিচ (শিক্ষানবিশ) প্রোগ্রাম শেষ করে যথোপযুক্ত কর্মসংস্থানে সম্পৃক্ত হয়েছে। ২০১৭ সালে এ উদ্যোগ দেশের ৫০টি উপজেলায় সম্প্রসারণ করা হয়েছে। বর্তমানে ২ হাজার ৬০০ বেকার যুবক-যুব মহিলাকে ইনফরমাল সেক্টরে এ্যাপ্রেনটিচশীপের মাধ্যমে দক্ষতা উন্নয়ন করা হচ্ছে।

উল্লেখযোগ্য ট্রেডসমূহ হলো: ইলেক্ট্রিক্যাল হাউজ ওয়ারিং, ওয়েল্ডিং, গ্লাস এন্ড মিরর ফিটিং, কাঠ মিস্ত্রী, কাঠ নকশার কাজ, পেইন্টিং ও ফার্নেসিং এন্ড পলেশিং, মোবাইল সার্ভিসিং, মোটর সাইকেল মেকানিক, অটো মোবাইল মেকানিক, টাইলস ফিটিং, স্টিল ফার্নিচার মেকিং, প্লাম্বিং, টেইলরিং এ্যান্ড ড্রেস মেকিং, বেকারী, প্যাকেজিং, রিসিপশন, ওয়েটার, রুম সার্ভিসিং, কুক প্রভৃতি। ইনফরমাল সেক্টরে এ্যাপ্রেনটিচশীপের পাশাপাশি চলতি বছর ১০০টি ফরমাল ইন্ডাস্ট্রিতে এ্যাপ্রেনটিচশীপ প্রোগ্রাম চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন