শাহপরীর দ্বীপে রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবিতে আরো ৫ রোহিঙ্গার লাশ উদ্ধার, স্বদেশে ফেরত ৩ হাজার ১৪জন

রোহিঙ্গা লাশ উদ্ধার ৫জন, স্বদেশে ফেরত ৩ হাজার ১৪জন, দালাল আটক ১৩জন, পুড়িয়ে দেওয়া হয়েছে ২টি রোহিঙ্গা বোঝাই নৌকা, রোহিঙ্গাদের বসতির জন্য ৫০ একর পাহাড়ি জায়গার প্রস্তাবনা।

কক্সবাজার প্রতিনিধি:

টেকনাফের শাহপরীর দ্বীপে রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবিতে ভেসে আসছে আরো ৫ রোহিঙ্গা নারী-শিশু’র লাশ। নিখোঁজ রয়েছে অনেকে। এসব লাশ উদ্ধার করেছে বিজিবি-কোস্ট গার্ড। বিষয়টি নিশ্চিত করেছে কোস্টগার্ড শাহপরী স্টেশন কমান্ডার লেপট্যানেন্ট ফয়সাল।

এ নিয়ে ৬০জনের রোহিঙ্গা লাশ উদ্ধার করা হয়েছে। এসব লাশের বেশিরভাগই নারী ও শিশু। এসব লাশের মধ্যে অনেকেগুলো গুলিবিদ্ধ ছিল। এছাড়া বুধবার(৬সেপ্টেম্বর) সকালে ৩৬৫জন রোহিঙ্গা সহ গত দুই দিনে ৩ হাজার ১৪জন রোহিঙ্গাকে স্বদেশে ফেরত পাঠিয়েছে বিজিবি।

এদিকে টেকনাফ সীমান্তে রোহিঙ্গা পাচারের দায়ে ১৩ দালালকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। এসময় রোহিঙ্গা পরিবহনে দালালদের ব্যবহৃত দুইটি নৌকা পুড়িয়ে দিয়েছে বিজিবি। এ নিয়ে ৫৮জন দালালকে বিভিন্ন মেয়াদে জেল জরিমানা দেওয়া হয়েছে।

অন্যদিকে নতুন করে আসা রোহিঙ্গাদের বসতির জন্য ৫০ একর পাহাড়ি এলাকার প্রস্তাবনা করেছে কক্সবাজরের জেলা প্রশাসক আলী হোসেন। অনুমতি পেলেই সব রোহিঙ্গাদের ওখানে একত্রে করা হবে বলে জানিয়েছেন। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত নিবার্হী ম্যাজিস্ট্রেট কাদের মাহমুদ। ইউএনএইচসিআরের দেওয়া তথ্যে গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ১ লক্ষ ২৩ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন