লামায় অবৈধ পাথর বোঝাই ট্রাক জব্দ

WP_20160619_17_48_58_Pro copy

লামা প্রতিনিধি:

বান্দরবানের লামায় অবৈধ পাথর বোঝাই করা দায়ে একটি ট্রাক জব্দ করা হয়েছে। রোববার বিকাল ৫টায় লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ লামা পৌরসভার লাইনঝিরি এলাকা থেকে পাথর বোঝায় ট্রাকটি (নারায়ন গঞ্জ- ড, ০২-০৩০৭) জব্দ করেন।

জানা গেছে, দীর্ঘদিন যাবৎ লামা উপজেলায় কোন প্রকার অনুমতি ব্যতীত পাহাড় কেটে পাথর উত্তোলন করে যাচ্ছে একটি সিন্ডিকেট। লামা উপজেলা প্রশাসন কর্তৃক অবৈধ পাথর পাচার বন্ধে চলমান অভিযানের অংশ হিসেবে এই ট্রাক জব্দ করা হয় বলে জানা গেছে।

তাদের বেপরোয়া পাথর পাচার ও অতিমাত্রায় ট্রাকে পাথর বোঝাই করার কারণে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। নষ্ট হচ্ছে রাস্তা, ঘাট ও ব্রিজ কালভার্ট। প্রশাসনের বাধা থাকা সত্ত্বেও গোপনে প্রতিনিয়ত ট্রাকে করে পাচার হচ্ছে পাথর। গত ১লা জুন লামা-চকরিয়া রোডের মিরিঞ্জা নামক পাহাড়ে অতিরিক্ত পাথর বোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে ঢুকে পড়লে শিশুসহ ২ জন নিহত ও ৩ জন আহত হয়।

পাথর বোঝাই ট্রাক জব্দের সত্যতা নিশ্চিত করে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ বলেন, প্রচলিত আইনে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। কোন প্রকার অনুমতিপত্র দেখাতে না পারায় ট্রাকটি জব্দ করা হয়েছে।

উল্লেখ্য দীর্ঘ দিন যাবত লামা উপজেলার ইয়াংচা, গজালিয়া, নন্দিরবিল, কাঠাঁলচরা, হরিনঝিরি, সাপমারাঝিরিসহ ভিবিন্ন এলাকায় প্রশাসনের কোন অনুমতি ছাড়া নির্বিচারে পাহাড় ও ঝিরি খুড়ে পাথর উত্তোলন ও আহোরন করছে একটি সংঘবদ্ব প্রভাবশালী চক্র এতে করে পাবর্ত্য এলাকার জীব বৈচিত্য ধ্বংসসহ পানির উৎস হারিয়ে ভয়াবহ পরিবেশ বিপর্যয় ঘটছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন