লামায় তিনটি প্রাথমিক বিদ্যালয় ভূমি ধ্বসের ঝুঁকিতে

লামা প্রতিনিধি:

উপজেলার ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন যেকোন মুহুর্তে ভূমি  ধ্বসের কবলে পড়ার আশঙ্কা করছেন শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ স্থানীয় জনসাধারণ।

চলমান বর্ষায় ভবনের চারপাশ থেকে মাটি ধ্বসে পড়ায় ধ্বস ঝুঁকি নিয়ে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চালানো হচ্ছে। ঝুঁকিপূর্ণ ভবনগুলো হলো- অংহ্লারী পাড়া, ত্রিশডেবা ও ১নং চাম্বি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ফাঁসিয়াখালী ইউনিয়নের অংহ্লারী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজিম উদ্দিন জানিয়েছেন, বৃষ্টি নামলেই পুরো বিদ্যালয় জুড়ে আতঙ্ক নেমে আসে। বিদ্যালয় ভবনের নিচতলার পিছন থেকে মাটি ধ্বসে পড়ায় ভবনটি ঝুঁকির মধ্যে পড়েছে।

ভবন রক্ষার জন্য জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা অফিসসহ সরকারের বিভিন্ন দপ্তরে আবেদন জানানো হয়েছে। জরুরি ভিত্তিতে প্রোটাকশন ওয়াল নির্মাণ করে ভূমি ধ্বস ঠেকানোর জন্য স্থানীয় জনসাধারণ জোর দাবি তুলেছে।

ত্রিশডেবা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানিয়েছেন, বিদ্যালয়ের একমাত্র ভবনটি ইয়াংছা খালের মধ্যে যে কোন মুহুর্তে ধ্বসে পড়বে। ভবনের পিছনের মাটি একেবারে সরে গেছে। ধ্বস ঝুঁকি নিয়ে পাঠদান কার্যক্রম চালানো হচ্ছে।

আজিজনগর ইউনিয়নের ১নং চাম্বি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানিয়েছেন, বিদ্যালয়ের ভবন ধ্বস ঠেকানোর যথাযথ ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়ে অনেকবার আবেদন করা হয়েছে। কিন্তু কোন কাজ হচ্ছে না। যেকোন মুহুর্তে বিদ্যালয়ের ভবন ধ্বসসহ বিশাল ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

ফাঁসিয়াখালী ইউপি মেম্বার মোহাম্মদ কামাল উদ্দিন জানিয়েছেন, বিদ্যালয়ের কোটি কোটি টাকার ভবন রক্ষা করার জন্য সংশ্লিষ্ট বিভাগকে এখনই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উপজেলা শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল বলেছেন, ভবনগুলো রক্ষা করার জন্য ব্যবস্থা নেওয়া একান্ত প্রয়োজন। আমরা সরকারকে লিখেছি। কিন্তু বরাদ্দ না আসলে আমার করার কি আছে?

জেলা প্রাথমিক ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার রিটন কুমার বড়ুয়া জানিয়েছেন, ভবনের নিচতলার আশেপাশের মাটি সরে যাওয়ার কারণে ভূমি ধ্বসের সম্ভাবনার কোন তথ্য জেলা শিক্ষা অফিসে নাই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন