লামায় চাঁদার দাবীতে বিদ্যালয়’র কাজ বন্ধ করে দিল পাহাড়ী সন্ত্রাসীরা

চাঁদাবাজি

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবানের লামায় প্রাথমিক বিদ্যালয়ের চাঁদার টাকা না দেওয়ায় নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে পাহাড়ী অস্ত্রধারী সন্ত্রাসীরা। শুক্রবার দুপুরে উপজেলার গজালিয়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি কুলাইক্কা পাড়ায় এ ঘটনা ঘটে। দিন দুপুরে প্রকাশ্যে জেএসএস’র সদস্য দাবী করে অস্ত্রধারী ১৫-২০ জন সন্ত্রাসীরা চাঁদা দাবী করে কাজ বন্ধ করে দেয় জানিয়েছেন সংশ্লিষ্ট শ্রমিকরা।

সূত্র জানায়, এলজিইডি’র অর্থায়নে ৫৭ লাখ টাকা ব্যয়ে গজালিয়া ইউনিয়নের কোলাইক্কা পাড়ায় পাহাড়িকা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের কাজ চলছিল।

সংশ্লিষ্ট কাজের মিস্ত্রি ফজল হক পার্বত্যনিউজকে বলেন, সন্ত্রাসীরা একমাস আগে ৫ লাখ টাকা চাঁদা দাবী করেছিল। চাঁদা না দেওয়ায় শুক্রবার দুপুরে জলপায় রং পোশাক পরিহিত ১৫-২০ জনের অস্ত্রধারী সন্ত্রাসী প্রথমে আমাদের গাছের সাথে বেঁধে মারধর করে বিদ্যালয়ের কাজ বন্ধ করে দেয়। সন্ত্রসীরা সহকারী মিস্ত্রি মো. মাসুমকে এসএমজি (সট মেশিনগান) দিয়ে আঘাত করলে তার ডান চোখের রক্ত বের হয়। ২ঘন্টা মারধর করে আমাদের ছেড়ে দেয় সন্ত্রাসীরা। চাঁদার টাকা না দিয়ে কাজ শুরু করলে লাশ হয়ে ফেরত যেতে হবে বলেও হুশিয়ারী দেয়। এসময় তারা আরও কয়েকজন ব্যবসায়ীকে বেধে টাকা আদায় করে।

বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি নেপিউ রা পার্বত্যনিউজকে বলেন, জেএসএস সন্ত্রাসীরা অধিকাংশ চাকমা ও কয়েকজন মারমা রয়েছে।

উপজেলা প্রকৌশল কার্যালয়ের সার্ভেয়ার মো. জাকির হোসেন পার্বত্যনিউজকে বলেন, সন্ত্রাসীরা চাঁদার দাবীতে বিদ্যালয় নির্মাণ কাজের শ্রমিকদের মারধর করে তাড়িয়ে দেয়।

এ বিষয়ে লামা থানার অফিসার ইনচার্জ পার্বত্যনিউজকে বলেন, চাঁদাবাজির ঘটনায় কেউ অভিযোগ করেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন