লক্ষ্মীছড়িতে প্রবারণা পূর্ণিমা উদযাপন

teyhryijtikuok-copy

নিজস্ব প্রতিবেদক:

খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলায় বিভিন্ন বৌদ্ধ বিহার ও ক্যায়াং ঘরে প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে। রবিবার উপজেলার বিহারগুলোতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা ছোয়েং দান, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিস্কার দান, ধর্মীয় দেশনাসহ বিভিন্ন অনুষ্ঠান পালন করে।

আষাঢ়ী পূর্ণিমার পরের দিন থেকে টানা তিনমাসের বর্ষাব্রত বা বর্ষাবাস শেষে বৌদ্ধ নর-নারীরা বিভিন্ন বৌদ্ধ বিহারে গিয়ে পঞ্চশীল, অষ্টশীল, দশশীল গ্রহণ করেন এবং প্রবারণা পালন করেন। এ সময় সকল অহিংসা ও পাপ কাজ থেকে বিরত থাকার মন্ত্রে দীক্ষিত হন সকলে। সন্ধ্যায় প্রত্যেক বিহারে প্রদীপ পূজা, হাজার বাতি প্রজ্জ্বলন, আকাশ বাতি উত্তোলন করা হয়।লক্ষ্মীছড়ি কুশিনগর বনবিহার এবং শিলাছড়ি পাড়া বৌদ্ধ বিহারে দিন ব্যাপি চলে নানা অনুষ্ঠান।

সন্ধ্যায় লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লে: কর্ণেল মো: আবুল কালাম শামসুদ্দিন রানা, পিএসসি, জি শিলাছড়ি পাড়া বৌদ্ধ বিহারে উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং অনুদান প্রদান করেন। প্রবারণা পূর্নিমা উদযাপন কমিটির সভাপতি চিনু অং মারমা ও শিলাছড়ি ৩ নং ওয়ার্ডের সাবেক মেম্বার নিছাই প্রু চৌধুরী অনুদান গ্রহণ করেন।

এ সময় ভাইস চেয়ারম্যান অংগ্য প্রু মারমা ও লক্ষ্মীছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রবিল কুমার চাকমাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন