রোয়াংছড়িতে ৩ দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা সমপ্ত

Rowanghari pic 28.7.16 (1)

রোয়াংছড়ি প্রতিনিধি:

রোয়াংছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৩ দিনব্যাপী ফলদ বৃক্ষ রোপণ মেলার সমাপ্ত। সমাপনী দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিত মাদ্রাসায়, বৌদ্ধ মন্দির, হিন্দু মন্দির, গীর্জা ও কৃষকদের মাঝে ২ হাজার বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ ও স্টল সংশ্লিষ্টদের মাঝে আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পুরস্কার বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১টার অনুষ্ঠিত এর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বান্দরবান জেলা কৃষি সম্প্রসারণ বিভাগে উপ-পরিচালক মো. আলতাফ হোসেন প্রথমে মেলায় সকল স্টরে ঘুরে দেখেন। তিনি বলেন জনগণের পুষ্টি চাহিদা পূরণ এবং দেশের অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করার লক্ষ্যে বেশী করে ফলদ বৃক্ষ রোপণ করার আহ্বান জানান। খাদ্য খাদ্য স্বয়ন সম্পূর্ণ দেশ হলেও কিন্তু পুষ্টি স্বয়ন সম্পূর্ণ হয়নি। কৃষি নির্ভর দেশ সমৃদ্ধি অর্জনের জন্য কৃষি উন্নয়নে আগ্রণী ভূমিকা পালন করছে। বর্তমান সরকার কৃষিখাতে ভর্তুকিও দিচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবুজ বাংলাদেশে গড়তে ফলদ বৃক্ষ রোপণ করার আহ্বান জানিয়েছে। এ সময়ে যোগোপযোগী হিসেবে এই ৩ মাসব্যাপী ফলদ বৃক্ষ রোপণ মেলা চলবে। খাদ্য স্বয়ন সম্পূর্ণ দেশ হিসেবে বিশ্বের খাদ্য দশম স্থান, ফল দশম স্থান এবং আলু ৮ম স্থান অধিকার লাভ করেছে বাংলাদেশ। পার্বত্য এলাকার কৃষি যোগোপযোগী এটি স্থান, এখানে প্রচুর ফলদ বাগান করা যায়। আম, কাঁঠাল, পেঁপে, কলা এবং সমস্ত কৃষি জাতীয় ফল উৎপাদন করা যায় বলে জানান।

কৃষি অফিসের প্রাঙ্গণে রোয়াংছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুন নেছা সভাপতিত্বের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ সহকারী কৃষি কর্মকর্তা অংসাজাই মারমা। উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রকাশ বড়ুয়া সভায় সঞ্চালনায় বক্তব্য রাখেন, সহকারী কৃষি কর্মকর্তা অংবাই মারমা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ক্যসাইনু মারমা।

এতে আরো বক্তব্য রাখেন বান্দরবান কৃষি সম্প্রসারণ বিভাগে উপ পরিচালক মো. আক্তারু জামান, বান্দরবান কৃষি সম্প্রসারণ বিভাগে প্রশিক্ষণ কর্মকর্তা মো. আক্কাশ মোহাম্মদ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং) এমপি প্রতিনিধি নেইতং বুইতিং বম। মেলায় ১ম পুরস্কার পেয়েছেন নোয়াপতং ইউনিয়নে উপ সহকারী কৃষি কর্মকর্তা উবাচিং মারমা ব্লকের কৃষক হ্লাথোয়াই মারমা, দ্বিতীয় পুরস্কার পেয়েছেন রোয়াংছড়ি সদর ইউনিয়নে উপ সহকারী কৃষি কর্মকর্তা রোসমিরি বম ব্লকের ইসহাক বম, তৃতীয় পুরস্কার পেয়েছেন তাছারা ইউনিয়নে মংচসিং মারমা এবং অন্যদের মাঝে ৫টি শান্তনা পুরস্কার বিতরণ এবং শিক্ষা প্রতিষ্ঠান কলেজ, প্রাথমিক বিদ্যালয়, মসজিদ মাদ্রাসা, মন্দির, গীর্জার প্রতিনিধিসহ কৃষককের মাঝে বিভিন্ন চারা গাছ বিতরণকরা হয়। এ সময় উপজেলা জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক, কৃষক, সুশীল সমাজের নেতৃবৃন্দসহ উপজেলা কৃষি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন