রুমা সদর ইউনিয়নে কম্পিউটার প্রশিক্ষণ চালু

রুমা প্রতিনিধি:

শিক্ষার্থীদের কমপিউটার জ্ঞান অর্জন ও তথ্য প্রযুক্তিকে এগিয়ে নিতে রুমা সদর ইউনিয়নের নিজস্ব উদ্যোগে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে। এ কোর্সের আওতায় এখন দৈনিক তিনটি দলে মোট ১৫ জন শিক্ষার্থী কম্পিউটার প্রশিক্ষণ নিচ্ছে। আগস্ট মাসের প্রথম সপ্তাহ এ প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠানিকভাবে চালু করা হয়।

মঙ্গলবার বিকেলে সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমার সঙ্গে তাঁর কার্যালয়ে এক আলাপচারিতায় তিনি এসব কথা জানিয়েছেন। তিনি ‘পার্বত্যনিউজ’কে জানান, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে প্রত্যেকের প্রাথমিক কম্পিউটার জ্ঞান থাকা আবশ্যক। তবে তুলনামূলকভাবে এ জ্ঞান অর্জন করা সবচেয়ে জরুরি শিক্ষার্থীদের। কম্পিউটার জ্ঞান অর্জন ছাড়া ডিজিটাল দেশ গড়ার অসম্ভব। এজন্য বিশেষ করে শিক্ষার্থীদেরকে তথ্য প্রযুক্তিতে এগিয়ে নিতে সীমিত পরিসরে কম্পিউটার প্রশিক্ষণ প্রদানের উদ্যোগও গ্রহন করছেন বলে জানিয়েছেন তিনি।

ইউপি চেয়ারম্যান শৈমং মারমা আরো বলেন, এলাকার অনেক শিক্ষিত যুবা’রা আছে যারা কম্পিটার জ্ঞান না থাকায় ভাল চাকরি পাচ্ছেনা। একই সাথে ওইসব শিক্ষিত যুবা’রা এই ডিজিটাল যুগেও তথ্য প্রযুক্তিতে অনেক পিছিয়ে রয়েছে। এখন থেকে শিক্ষার্থীরাও তাদের পড়ালেখার পাশাপাশি নামে মাত্র ভর্তি  ফি দিয়ে তিন মাস মেয়াদি এ কম্পিউটার প্রশিক্ষণ কোর্স গ্রহন করতে পারবে।

রুমা সদর ইউপি কার্যালয়ের দু‘তলায় উঠতে একটি কক্ষে দেখা যায়, ছয়জন শিক্ষার্থী কম্পিউটারের সামনে বসে কী বোর্ড-এ হাত দিয়ে কিছু একটা টাইপ করছে। এ ব্যাপারে জানতে চাইলে প্রশিক্ষক লালপেকথাং বম জানান তিন মাস ব্যাপি এ প্রশিক্ষণে বর্তমানে ১৫ জন প্রশিক্ষণার্থী আছে। এ কম্পিউটার প্রশিক্ষণ  কোর্স সিডিউলে রয়েছে নতুন চাকরি করতে গেলে অফিসে প্রাথমিক ধারণা হিসেবে যেসব বিষয় দরকার পড়ে অর্থাৎ কম্পিউটার অপারেট করার বেসিক ধারণা, তথ্য সংরক্ষণ, ইন্টারনেট ব্যবহার, ই-মেইল প্রেরণ ও ডাউনলোডসহ বিভিন্ন প্র্রয়োজনীয় বিষয় সমূহ।

এছাড়া এলাকার দরিদ্র শিক্ষার্থীরাও যাতে সহজে ও কম খরচে এ প্রশিক্ষণ গ্রহনের সুযোগটা নিতে পারে সে ব্যাবস্থাও করা হয়েছে। কেবল মাত্র ভর্তি ফি হিসেবে মাথাপিছু এক হাজার টাকা আদায় করা হয় বলে জানালেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন