রাষ্ট্রপতি সম্মতি দিলেন তিন পার্বত্য জেলা পরিষদ সংশোধনী বিলে

তিন পার্বত্য জেলা পরিষদ

স্টাফ রিপোর্টার:

তিন পার্বত্য জেলা পরিষদ বিলসহ দশম জাতীয় সংসদের চলতি চতুর্থ অধিবেশনে জাতীয় সংসদে পাস হওয়া ৫টি বিলে সম্মতি জ্ঞাপন করেছে রাষ্ট্রপতি আব্দুল হামিদ। বৃহস্পতিবার রাষ্ট্রপ্রতি এই সম্মতি জ্ঞাপন করেছেন বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে।

বিলগুলো হলো- উপানুষ্ঠানিক শিক্ষা বিল, ২০১৪, বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ বিল, ২০১৪; রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) বিল, ২০১৪, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) বিল, ২০১৪ এবং বান্দরবন পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) বিল, ২০১৪।

বিলগুলো পাশের পর গেজেট আকারে প্রকাশিত হলে তিন পার্বত্য জেলা পরিষদের আকারে আমুল পরিবর্তন আসবে। তিন পার্বত্য জেলা পরিষদের সদস্য সংখ্যা ৫ জনের স্থলে ১৫ জন হয়ে যাবে। ইতোমধ্যে পুনর্গঠিত পরিষদে ঠাঁই পেতে তিন পার্বত্য জেলার সরকার সমর্থক আগ্রহীদের মধ্যে জোর তদ্বির প্রতিযোগিতা শুরু হয়েছে।

উল্লেখ্য, সংসদে চলতি অধিবেশনে ‘রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) আইন ২০১৪ ‘খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) আইন ২০১৪’ এবং ‘বান্দরবান পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) আইন ২০১৪’ নামে পৃথক তিনটি বিল উত্থাপন করার পর গত রোববার ওই তিনটি সংশোধনী বিল পাস হয়।
বিলে প্রত্যেক অন্তর্বর্তী পরিষদে চেয়ারম্যানসহ সদস্য সংখ্যা ৫ থেকে ১৫-তে উন্নীত করা হয়। এতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে ১জন চেয়ারম্যান (উপজাতি) এবং সদস্য পদে উপজাতির মধ্যে ৪জন চাকমা, ২জন মারমা, ১জন খিয়াং, লুসাই ও পাংখোয়া, ১জন ত্রিপুরা, ১জন তঞ্চঙ্গ্যা, ৩জন অ-উপজাতীয়, ১জন উপজাতীয় মহিলা ও ১জন অ-উপজাতীয় মহিলা; বান্দরবান পার্বত্য জেলা পরিষদে ১জন চেয়ারম্যান (উপজাতি) এবং সদস্য পদে উপজাতির মধ্য হতে ৩জন মারমা, ১জন তঞ্চঙ্গ্যা ও চাকমা, ১জন ম্রো, ১জন ত্রিপুরা, ১জন চাক, ১জন খিয়াং ও খুমি, ১জন বম, লুসাই, পাংখোয়া, ৩জন অ-উপজাতীয়, ১জন উপজাতীয় মহিলা ও ১জন অ-উপজাতীয় মহিলা এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে ১জন চেয়ারম্যান (উপজাতীয়), সদস্য পদে উপজাতিদের মধ্য হতে ৩জন চাকমা, ৩জন মারমা, ৩জন ত্রিপুরা, ৩জন অ-উপজাতীয়, ১জন উপজাতীয় মহিলা ও ১জন অ-উপজাতীয় মহিলা মনোনয়ন দিয়ে অন্তর্বর্তী পরিষদ গঠনের কথা বলা হয়েছে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন