রামগড়ে ব্যক্তি মালিকানাধীন বাগানের রাবার গাছ কেটে দেয়া হচ্ছে প্রতিরাতে

রামগড় প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার রামগড়ে ইউপিডিএফ এর এক চাঁদা আদায়কারীকে আটক করে  পুলিশে দেয়ার কারণে সংগঠনটির সশস্ত্র কর্মীরা ব্যক্তি মালিকাধীন বাগানের শত শত রাবার গাছ কেটে ফেলছে। প্রতিরাতেই বাগানে গাছ কাটা চলছে। গত শনিবার রাতে  একটি বাগানের প্রায় ৬’শ বয়স্ক রাবার গাছ কেটে দেয়া হয়।  এনিয়ে গত তিন দিনে চার হাজার চারাগাছসহ ৫ সহস্রাধিক গাছ কেটে দিয়েছে ইউপিডিএফ এর  সন্ত্রাসীরা।

এলাকাবাসী ও পুলিশ জানায়, বৃহষ্পতিবার রাতে  উপজেলার পাতাছড়া ইউনিয়নের হাতিকুম্বা নামক দুর্গম এলাকায় সাবেক ইউপি মেম্বার আবু বকর ছিদ্দিক ও আহসান উল্লাহর বাগানে প্রায় একশটি রাবার গাছ কেটে দেয়া হয়। চাঁদা দিতে দেরি হওয়ায় ইউপিডিএফের সশস্ত্রকর্মীরা গাছগুলো কেটে দেয়া হয়েছে বলে মালিকদের অভিযোগ। শুক্রবার দুপুরে সংগঠনটির চার চাঁদা আদায়কারীকে এলাকায় দেখে গ্রামবাসীরা ঘেরাও করে। এসময় তিনজন পালিয়ে গেলেও জীবন চাকমা নামে একজনকে একটি মোটর সাইকেলসহ আটক করে বিজিবি ক্যাম্পে সোপর্দ করা হয়।

পরে বিজিবি তাকে পুলিশের কাছে হস্তান্তর করে। রাবার বাগানের মালিক আবু বকর ছিদ্দিক শুক্রবার আটক জীবন চাকমাসহ ৯জনের নাম উল্লেখ করে এবং ১০/১২জন অজ্ঞাত ব্যক্তিকে আসামী করে রামগড় থানায় একটি মামলা দায়ের করেন। এদিকে জীবন চাকমাকে আটক ও থানায় মামলা দায়েরের কারণে সংগঠনটির সশস্ত্রকর্মীরা ক্ষুব্দ হয়ে উঠে।

সাবেক ইউপি মেম্বার আবু বকর ছিদ্দিক জানান,  জীবন চাকমাকে আটকের দিন রাতেই ইউপিডিএফের সন্ত্রাসীরা তাঁর বাগানের প্রায় চার হাজার রাবার চারা গাছ কেটে দেয়। একই রাতে তার লেকের বাঁধ কেটে দিয়ে প্রায় ৫০-৬০ হাজার টাকার মাছ লুট করে নিয়ে যায়। লেকের পাড়ের নারিকেল, তেজপাতাসহ বিভিন্ন গাছও তারা কেটে ফেলেছে। একই রাতে আমীন নামে অপর এক ব্যক্তির বাগানের ২৫টি রাবার গাছ ও ৩০টি ফলন্ত কলাগাছ কেটে দেয়া হয়। সেসময় তারা ৫-৬ রাউন্ড ফাঁকা গুলিবর্ষন করে এলাকায় আতংক সৃষ্টি করে।

তিনি আরও জানান, গত শনিবার রাতে তারা তার বাগানের ৬শ’ বয়স্ক রাবার গাছ কেটে দিয়েছে। তিনি অভিযোগ করেন, ইউপিডিএফের সন্ত্রাসীরা মুঠো ফোনে তাঁকে অবিরাম হুমকী দিচ্ছে গ্রেফতার হওয়া জীবন চাকমাকে ছাড়িয়ে আনতে এবং মামলা তুলে নিতে। নয়তো তাঁর বাগানের সবগুলো গাছই কেটে ফেলা হবে। এ অবস্থায় তিনি নিজেও চরম আতংকের মধ্যে আছেন বলে জানান। গ্রামবাসীরাও ভীতসন্ত্রস্ত অবস্থায় দিন কাটাচ্ছে।

এদিকে থানায় মামলা দায়ের হলেও পুলিশ আর কোন আসামীকে এ পর্যন্ত গ্রেফতার করতে পারেনি। এ ব্যাপারে রামগড় থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শরিফুল ইসলাম বলেন, ঐ এলাকাটি অত্যন্ত দুর্গম। ইউপিডিএফ এর সন্ত্রাসীরা অত্যাধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে ঐ এলাকায় অবস্থান করে। এ অবস্থায় পুলিশের একার পক্ষে ওখানে আসামী ধরতে যাওয়া সম্ভব নয়। তিনি বলেন, বিজিবির সহায়তা নিয়ে অভিযান চালানোর পরিকল্পনা করা হচ্ছে।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন