রাঙ্গামাটিতে ৪০টি মন্ডপে দুর্গা পূজা হচ্ছে

রাঙ্গামাটি প্রতিনিধি:

হিন্দু ধর্মালম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজার সকল প্রস্তুতি এখন শেষের পথে। এ উৎসবকে কেন্দ্র করে ব্যস্ত সময় পার করছেন বিভিন্ন মন্ডপে কর্মরত মৃৎশিল্পীরা। এ বছর রাঙ্গামাটি জেলায় ছোট-বড় মিলিয়ে ৪০টি মন্ডপেই এখন পূজার প্রস্তুতি প্রতিষ্ঠা করা হয়েছে মা দুর্গা প্রতিমা।

রাঙ্গামাটি জেলা পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, এবার রাঙ্গামাটি সদরে ১৪টি, কাপ্তাই উপজেলায় ৭টি, কাউখালি উপজেলায় ৪টি, বাঘাইছড়ি উপজেলায় ৪টি, রাজস্থলী উপজেলায় ৩টি, লংগদু উপজেলায় ২টি, নানিয়ারচর উপজেলায় ২টি, বিলাইছড়ি উপজেলায় ১টি, জুরাছড়ি উপজেলায় ১টি, বরকল উপজেলায় ২টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

ইতিমধ্যে প্রতিমার কাজ শেষ পর্যায়ে, এখন চলছে রং-তুলির আঁচড়ে দুর্গা দেবীকে সু-সজ্জিত করার কাজ। এরপর উৎসব মুখর পরিবেশে পুজা সম্পন্ন করতে প্রতিমাসহ মন্ডপে শেষ হয়েছে আলোকসজ্জার কাজ।

২৫ সেপ্টেম্বর মহাষষ্ঠী থেকেই পূজা মন্ডপগুলি ঢাক-ঢোলসহ বিভিন্ন বাদ্যযন্ত্রের শব্দে মুখরিত হবে। ৩০ সেপ্টেম্বর দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ঘটবে এ বছর দুর্গা পুজার সমাপ্তি। তবে আনুষ্ঠানিকভাবে মহালয়ার দিন থেকেই দেবীর আগমন উৎসব শুরু হয়। বিগত বছরগুলো থেকে এ বছর প্রতিমা তৈরির খরচ বেশি বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।

রাঙ্গামাটি জেল পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক পঞ্চালন ভট্টাচার্য্য বলেছেন, সকল প্রস্তুতি সম্পন্ন। প্রতি বছরের ন্যায় এবারও সাম্প্রায়িক সম্প্রীতি বজায় রেখে রাঙ্গামাটিতে সর্বস্তরের মানুষের সহযোগিতায় পূজা সুষ্ঠ ভাবে সম্পন্ন হবে।

রাঙ্গামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) সত্যজিৎ বড়ুয়া জানান, শারদীয় দুর্গা পুজা উপলক্ষ্যে প্রতিটি মন্ডপে নিরাপত্তা জোরদার করা হবে এবং কোন মন্ডপে যাতে বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেদিকে আমদের নজর থাকবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন