রাঙামাটির কুতুকছড়িতে স্বেচ্ছাশ্রমে নির্মাণ করা হচ্ছে কলেজ

Untitled-1 copy

রাঙামাটি প্রতিনিধি:

রাঙামাটির কুতুকছড়িতে প্রায় ২ একর জায়গা জুড়ে স্বেচ্ছাশ্রমে নির্মাণ করা হচ্ছে মাউরুম নামে সুবিশাল মাঠসহ ৮ কক্ষ বিশিষ্ট একটি নতুন কলেজ। প্রায় ২ মাস আগে থেকে এ কলেজ স্থাপনের নির্মাণ কার্যক্রম শুরু করা হয়।

কুতুকছড়ি এলাকার বাসিন্দা স্নেহ কুমার চাকমা বলেন, রাঙামাটির মানিকছড়ি হতে মহলছড়ি পর্যন্ত কোন কলেজ নেই। যার কারণে আমাদের ছেলে-মেয়েদের পড়া-লেখা করা খুবই কষ্টকর হয়ে পড়ে। তাই এ কলেজটি নিমার্ণ করা হলে আমাদের ছেলে-মেয়েদের কোন কষ্ট করতে হবে না।

দয়াল চাকমা কার্বারী বলেন, এলাকার ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে আমরা ৬টি ইউনিয়নের চেয়ারম্যান মিলে এ কলেজ স্থাপনের উদ্যোগ গ্রহণ করি। কারণ অত্র ৬ ইউনিয়নের মধ্যে উচ্চশিক্ষার কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় এলাকার ছেলে-মেয়েদের দুর-দুরান্তে গিয়ে পড়া-লেখা করতে হয়। যার কারণে অর্থের অভাবে অনেক মেধাবী শিক্ষার্থী উচ্চ শিক্ষা থেকে ঝরে পড়ে।

কলেজ বাস্তবায়ন কমিটির সভাপতি অমর জীবন চাকমা বলেন,  ২০১০ সাল থেকে এলাকাবাসির প্রাণের দাবি ছিল এ এলাকায় একটি কলেজ স্থাপন করা হউক, তা আমরা আজ এলাকাবাসী বিভিন্নভাবে সহযোগিতায় স্বেচ্ছাশ্রমে বাস্তবায়ন করতে চলেছি।

তিনি আরও বলেন, এলাকাবাসির সমন্বয়ে আমরা ২৩ সদস্য বিশিষ্ট একটি কমিটির মাধ্যমে কলেজের নির্মাণ কাজ চলমান রয়েছে। আশা করি আগামী শিক্ষাবর্ষে আমাদের শিক্ষা কার্যক্রম চালু করতে সক্ষম হবো।

কুতুকছড়ি ৪ নং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রভা রঞ্জন চাকমা বলেন, কুতুকছড়ি এলাকার মধ্যে কোন কলেজ না থাকায় এবং অর্থনৈতিক সংকটের কারণে এলfকার ছেলে-মেয়েরা এসএসসি পাশ করার পর উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হওয়ার কারণে আমাদের দীর্ঘদিনের প্রচেষ্টা ছিল একটি কলেজ প্রতিষ্ঠা করা তা আজ বাস্তবে রূপ দিতে পেরে নিজে ধন্য মনে করছি।

তিনি আরও বলেন, আগামী দিনে এ কলেজ রাঙামাটি পার্বত্য জেলায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করবে। এ শিক্ষা প্রতিষ্ঠান এগিয়ে নেওয়ার জন্য আগামীতে সরকারের সার্বিক সহযোগিতা কামনা করছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন