রাঙামাটিতে পৃথিবীর সবচেয়ে বড় প্রজাতির মথের সন্ধান

মথ
হরি কিশোর চাকমা, রাঙামাটি:

২১ অক্টোবর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) রাঙামাটি উপকেন্দ্রে দেখা মেলে বড় প্রজাতির এই অ্যাটলাস মথের l প্রথম আলোপৃথিবীর সবচেয়ে বড় প্রজাতির অ্যাটলাস মথের দেখা মিলেছে রাঙামাটিতে। প্রায় সাড়ে নয় ইঞ্চি বা ২৪ সেন্টিমিটার দীর্ঘ এ মথটির বৈজ্ঞানিক নাম Attacus atlas।

মথটি বসেছিল বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) রাঙামাটি উপকেন্দ্রের এক কর্মকর্তার দরজায়। রাঙামাটি কলেজের প্রাণিবিদ্যার শিক্ষকসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা এটিকে পৃথিবীর সর্ববৃহৎ মথ অ্যাটলাস মথ হিসেবে চিহ্নিত করেছেন।

অন্যমিডিয়া

২১ অক্টোবর সকালে মথটি বাউবি রাঙামাটি উপকেন্দ্রের সহকারী পরিচালক মো. হাবিবুর রহমানের কক্ষের নামফলকে এসে বসে। এরপর মথটি সারা দিন সেখানেই বসেছিল। কেন্দ্রের লোকজন এটিকে বড় আকারের প্রজাপতি বলে ভুল করে। পরে উপকেন্দ্রে থেকে গণমাধ্যম ও বৈজ্ঞানিকদের সঙ্গে যোগাযোগ করা হয়। বিশেষজ্ঞরা এটিকে মথ বলেই শনাক্ত করেন।

বাউবি কেন্দ্রের উপপরিচালক মো. হাবিবুর রহমান বলেন, ‘সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রে নিজের কক্ষে ঢুকতে গিয়ে দেখি আমার নামফলকে একটি পতঙ্গ বসে আছে। ওই দিন সন্ধ্যা সাতটায় বাসায় ফেরার সময়ও পতঙ্গটি দেখেছি।’

বেলা ১১টায় শহরতলী ভেদভেদির বাউবি রাঙামাটি উপকেন্দ্রে গিয়ে দেখা যায়, চিত্রিত পাখার মথটি তখনো অনড় বসে আছে। একটি স্কেল নিয়ে মেপে দেখা যায় মথটির দুই পাখাসহ প্রস্থ সাড়ে নয় ইঞ্চি এবং উচ্চতা পাঁচ ইঞ্চি।
রাঙামাটি সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক পল্লভি দেওয়ান জানান, এটি এটলাস মথ। স্যাটারনিডি (Saturniidae) পরিবারের এই প্রজাতির মথ পৃথিবীর সবচেয়ে বড়। দেখতে এক রকম হলেও প্রজাপতি ও মথ দুটো আলাদা প্রজাতির। পৃথিবীতে প্রজাপতির চেয়ে মথের সংখ্যাই বেশি।
মথটির পাখা লাল রঙের। দুই পাখায় সাদা ত্রিভুজ আকৃতির নকশা আছে। শরীরের রং লাল ও ডোরাকাটা। পাখার দুই কোণের নকশা দেখে মনে হয় দুটি সাপ বসে আছে।

যোগাযোগ করলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, মথ বাংলাদেশে বিক্ষিপ্তভাবে দেখা যায়। অনেকে এটিকে প্রজাপতি বলে ভুল করে। তবে এটি একটি ভিন্ন ধরনের পতঙ্গ।

বিশেষজ্ঞরা জানান, গ্রিক ভাষায় অ্যাটলাস শব্দটির অর্থ দানব। ধারণা করা হয় অ্যাটলাস মথের আকারের জন্য এমন নামকরণ করা হয়েছে। মথটি দক্ষিণ–পূর্ব এশিয়ার জঙ্গল এলাকায় দেখা যায়। ডানার দৈর্ঘ্যের দিক থেকে এটি পৃথিবীর সব চেয়ে বড় হিসেবে অভিহিত করা হয়। এদের ডানার গড় দৈর্ঘ্য ১০ ইঞ্চি বা ২৫ সেন্টিমিটার।

সূত্র: প্রথমআলো

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন