মিয়ানমার-বাংলাদেশ সীমান্তের কাছে মাইন বিস্ফোরণে ১ রোহিঙ্গা নারীর দুই পা উড়ে গেছে

নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের অংশে সোমবার দুপুর আড়াইটায় দুটি স্থল মাইন বিস্ফোরণ ঘটেছে। বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়নের তুমব্রু বিওপির দায়িত্বপূর্ণ এলাকার বিপরীতে বিওপি হতে আনুমানিক ৭০০ গজ পূর্ব দক্ষিণ দিকে এবং বিপি-৩৪/১৬ এস হতে আনুমানিক ২০০ গজ মিয়ানমারের অভ্যন্তরে প্রতিপক্ষ নম্বর (১) বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ এর তুমব্রু রাইট ক্যাম্পের দায়িত্বপূণ এলাকায় তুমব্রু রাইট গ্রামে পুতে রাখা মাইন বিস্ফোরণে রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ঢলের মধ্যেই একটি ৩১ নং পিলারের রায়বুনিয়া এলাকায় বিস্ফোরণ ঘটে।

এ ঘটনায় সাবেকুন্নাহার (৪৫) নামে এক নারী মারাত্মক আহত হন। সে রোহিঙ্গা জাফর আলমের স্ত্রী। বিষ্ফোরণে তার দুই পা উড়ে গেছে। অন্যটি মিয়ানমারের প্রায় ৫০ মিটার ভেতরে তাউং পায়ো গ্রামের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় ঘন-কালো ধোঁয়া ও আগুনের কুন্ডলী দেখা গেছে। একইসঙ্গে গুলির শব্দও শোনা গেছে স্থানীয় সূত্রে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ২.৪০ দিকে ঘুমধুমের তুমব্রæ সীমান্ত দিয়ে অনুপ্রবেশকালে মিয়ানমার সেনা বাহিনীর পুতে রাখা স্থলমাইন বিস্ফোরণে এক নারীর দুই পা উড়ে যায়। তাকে মুমূর্ষ অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য কতুপালং এমএসএফ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন ঘুনধুম ইউপি চেয়ারম্যান একে জাহাঙ্গীর আজিজ।

সীমান্তরক্ষীদের ধারণা, আহত নারী পূর্ব থেকে পেতে রাখা মাইনের ওপর পা দিয়েছিলেন। তারা মনে করছেন, মিয়ানমার সেনাবাহিনী সীমান্ত জুড়ে মাইন স্থাপন শুরু করেছে। তবে বিষয়টি নিশ্চিত হতে গোয়েন্দা তৎপরতা অব্যহত রয়েছে।

উল্লেখ্য, গত ২৪ অগাস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর রাজ্যের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে এ পর্যন্ত ৪০০ মানুষের মৃত্যু হয়েছে।

জাতিসংঘের হিসাব মতে, প্রায় ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। বানের পানির মত অনুপ্রবেশ করছে রোহিঙ্গারা। এ মানবঢল থামার কোনো লক্ষণও দেখা যাচ্ছে না।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট থেকে মিয়ানমারের আরাকান রাজ্যে সেনা বাহিনীর চলমান সহিংসতায় অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশ সীমান্তের জিরো পয়েন্টে স্থলমাইন স্থাপন করেছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী। ২০১৫ সালে নাইক্ষংছড়ি সীমান্তে ৪৯নং পিলারের নো-মেন্স ল্যান্ডে ১২ স্থল মাইন উদ্ধার করে বিজিবি।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন