মানিকছড়িতে দূর্যোগ বিষয়ক সেমিনার

6.6

মানিকছড়ি প্রতিনিধি:

ত্রাণ ও দূর্যোগ মন্ত্রাণালয়ের উদ্যোগে দেশব্যাপী উপজেলা পর্যায়ে দূর্যোগ মোকাবেলায় জনসেচতনতা সৃষ্টির লক্ষ্যে দুর্যোগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার দিনব্যাপী সেমিনারটির আয়োজন করেন মানিকছড়ি উপজেলা প্রশাসন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবদুল জব্বারের সঞ্চালনা এবং দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি উপজেলা নির্বার্হী অফিসার যুথিকা সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক উপজেলা চেয়ারম্যান এমএ রাজ্জাক, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. খোরশেদ আলম, কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশলী মো. আইয়ূব আলী আনছারী, পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. মামুনুর রশিদ, সনাতন সমাজ কল্যাণ পরিষদ নেতা সজল বরণ সেন, প্রেস ক্লাব সেক্রেটারি আবদুল মান্নান প্রমূখ।

সেমিনারে বক্তারা বলেন, দুর্যোগ একটি প্রাকৃতিক ঘটনা। এতে কারো হাত নেই, ফলে এ দূর্যোগ থেকে বাঁচতে হলে সচেতনতার বিকল্প নেই। এ অঞ্চলে জলোচ্ছ্বাসের সম্ভাবণা না থাকলেও পাহাড় ধসের সম্ভাবণা রয়েছে। তাই সমাজের তৃণমূলে বসবাসরত মানুষকে দুর্যোগ সম্পর্কে সচেতন করতে হবে।

এ ছাড়া সম্প্রতি দেশব্যাপী বজ্রপাতে শতাধিক ব্যক্তির প্রাণহানির ঘটনাকে দূর্যোগ হিসেবে চিহ্নিত করেছে সরকার। তাই বজ্রপাতের সম্ভাবণা দেখা দিলে সবাইকে নিরাপদ স্থানে থাকার বিষয়ে য্রা যার অবস্থান থেকে জনসচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখার ওপর গুরুত্বারোপ করা হয় সেমিনারে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন