‘মানসিকতা  উচ্চ আসনে বসাতে পারলে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব ’

রাঙ্গামাটি প্রতিনিধি:

ব্যক্তিগত মানসিকতা উচ্চ আসনে বসাতে পারলে দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব। সবাইকে দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে হবে।

রবিবার (০৯ ডিসেম্বর) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আর্ন্তজাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে ‘আসুন’ উন্নয়নের স্বার্থে দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ হই’ এই শ্লোগানকে সামনে রেখে রাঙ্গামাটি জেলা প্রশাসন, দুদক, টিআইবি, দুর্নীতি প্রতিরোধ কমিটি ও সচেতন নাগরিক কমিটি এর আয়োজনে আলোচনা সভায় রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ এসব কথা বলেন।

এ সময় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. শফি কামাল, রাঙ্গামাটি দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক মো. ফজলুল হক, সচেতন নাগরিক কমিটির সভাপতি অমলেন্দু হাওলাদারসহ টিআইবি এবং দুর্নীতি প্রতিরোধ কমিটির কর্মকর্তা ও সদস্যবৃন্দ।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, সরকারিভাবে দুদক এবং বেসরকারিভাবে টিআইবি সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যদিও দুর্নীতি একেবারে নির্মূল করা সম্ভব হয় নাই, তবে অনেকখানি কমে এসেছে। দুর্নীতি প্রকাশের পাশাপাশি ভাল কাজের উদাহরণগুলোও তুলে ধরতে হবে।

তিনি বলেন, সাবার লক্ষ্য হওয়া উচিত দুর্নীতি বিষয়গুলো আস্তে আস্তে কমিয়ে আনা। সে ক্ষেত্রে পারিবারিক ও সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসতে হবে। সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত করা গেলে দুর্নীতি দূর করা সম্ভব। এ জন্য সবাইকে এক সাথে কাজ করতে হবে।

আলোচনায় চাকরিতে নিয়োগের ক্ষেত্রে জেলা পরিষদের অনিয়ম বিষয়ে বক্তব্য তুলে ধরেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য নূরজাহান বেগম। আলোচনায় মত প্রকাশ করা হয় সিস্টেম এবং জবাবদিহিতার অভাব দুর্নীতি বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ, ফলে এর পরিবর্তর প্রয়োজন।

এর আগে রাঙ্গামাটি জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে আর্ন্তজাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে‘দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ এক ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন