মাটিরাঙ্গায় স্বাড়ম্বরে উদযাপিত হবে বর্ষবরণ

13.04.2017_Matiranga Boisakhi NEWS Pic

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

আর মাত্র একদিন পরেই রাতের আঁধার শেষে ভোরের সূর্যোদয়ের সাথে সাথে শুরু হবে নতুন একটি বছর। শুভ বাংলা নববর্ষ। বাঙ্গালীদের চিরায়ত ঐত্যিহ্যের এক নতুন দিগন্ত। এক বছরের যতসব গ্লানি, দু:খ, যন্ত্রণা আর সব না পাওয়াকে পেছনে ফেলে নতুনের পাল তোলা আরেকটি নতুন বছরের শুভ সূচনা।

ইতিমধ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির জনগণের গঙ্গাদেবীর উদ্দ্যেশ্যে নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে বৈসাবি উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হলেও বাংলা নববর্ষ বরণে দিন শেষে ঘন্টা গণনা শুরু করেছে বাঙ্গালীরা। এদিন সকলেই মেতে উঠবে নব-আনন্দে। দিনটি উৎসব মুখর করতে যেন প্রস্তুতির কোন কমতি নেই। চিরায়ত ঐতিহ্যকে হৃদয়ে ধারন করে বর্ষ বরণে প্রস্তুত মাটিরাঙ্গা।

বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন  বাংলা নববর্ষ ও বৈসাবি উৎসবকে সামনে রেখে বর্ষবরণে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। নববর্ষের প্রথম দিন সূর্যোদয়ের সাথে সাথে মাটিরাঙ্গা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পান্তা মরিচ ভোজনের আয়োজন করা হয়েছে। মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক-সাংবাদিকসহ শিল্পকলা একাডেমির ক্ষুদে শিল্পীদের পান্তা মরিচ ভোজনের আমন্ত্রণ জানানো হয়েছে বলেও নিশ্চিত করেছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

এর পরপরই মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক-সাংবাদিকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যদের অংশ গ্রহণে উপজেলা পরিষদ থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

তিনি বলেন, নববর্ষকে বরণ করে নিতে বিগত বছরের ন্যায় এবছরও ঐতিহ্যবাহী বলি খেলা, হা-ডু-ডু খেলা, চাকমাদের ঘিলা খেলা, মারমাদের জল উৎসব ও ত্রিপুরাদের গড়িয়া নৃত্য অনুষ্ঠিত হবে মাটিরাঙ্গা মডেল সরকারি প্রাইমারী বিদ্যালয় সম্মুখস্থ মাঠে। এছাড়া থাকবে শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। তিনি বর্ষ বরণের সব কর্মসূচিতে সকলের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন