মাটিরাঙ্গায় সুদমুক্ত ঋণ বিতরণ করেছে সমাজসেবা বিভাগ

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা :

সুদমুক্ত ঋণ সরকারের বিশেষ উদ্যোগ। ঋনের টাকা আমোদ প্রমোদ করার জন্য নয়। ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নেই সরকারের এ উদ্যোগ।

মঙ্গলবার(১৬ অক্টোবর) সকালের দিকে পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় উপকারভোগীদের মাঝে সুদমুক্ত ক্ষুদ্রঋণ বিতরণ কালে বক্তারা এসব কথা বলেন। মাটিরাঙ্গা উপজেলা সমাজসেবা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ’র সভাপতিত্বে আয়োজিত ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম। মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো. শাহ আলম মিয়া ও উপজেলা সমাজসেবা অফিসার (অ.দা) কীর্তিবিজয় চাকমা প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নের কথা চিন্তা করে সুদমুক্ত ঋণের প্রচলন করেন উল্লেখ করে খাগড়াছড়ি জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, বর্তমান সরকার সে ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৫‘শ টাকা থেকে ঋণের পরিমান বাড়িয়ে অর্ধলক্ষ টাকা করেছে। আগামীতে এ ঋণের পরিমান লক্ষ টাকায় উন্নীত করার পরিকল্পনা রয়েছে সরকারের। তিনি সরকারি সুবিধা ভোগ করার মাধ্যমে আর্থসামাজিক অবস্থার পরিবর্তনের আহবান জানান।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ ঋণের টাকা ভোগ-বিলাসে ব্যয় না করে যথাযথ খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, এ টাকায় সক্ষমতা অর্জন করতে হবে। সক্ষমতা অর্জন করা না গেলে সরকারী উদ্যোগ ব্যর্থ হবে। তিনি বলেন, জনবান্ধব এ সরকার আপনাদের কল্যাণে নানা উদ্যোগ গ্রহণ করছে। সরকারের সুযোগ-সুবিধা গ্রহণের মাধ্যমে আর্থিক সক্ষমতা অর্জনসহ আর্থ-সামাজিক অবস্থার পরিবতনে ভুমিকা রাখার আহবান জানান।

পরে ৭জন প্রতিবন্ধীর মাঝে ১লাখ ৩০ হাজার টাকা ও পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় সাতটি কর্ম দলের ৬৮ জন সদস্যের মাঝে ১৭ লাখ ৬০হাজার টাকা সুদমুক্ত ঋণ বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন