মহেশখালীতে পুষ্টি চাল পরিচিতি কর্মশালা

মহেশখালী, প্রতিনিধি:

বাংলাদেশে পুষ্টি চালের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির জন্য মহেশখালীতে পুষ্টি চাল পরিচিতি শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।

রবিবার (৪মার্চ) সকালে মহেশখালী উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তর এ কর্মশালা আয়োজন করে।

অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান হোসেন ইব্রাহিম বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং খাদ্য অধিদপ্তর কর্তৃক বাংলাদেশে যে পুষ্টি চালের উৎপাদন ও ব্যবহার চালু করা হয়েছে। বর্তমানে এ কার্যক্রম দেশের ১৫টি জেলার ৩৫টি উপজেলায় সম্পন্ন করা হচ্ছে। পরীক্ষামূলকভাবে সরকারের এ উদ্যোগ উপকারভোগীদের কাছে গ্রহণযোগ্য সুফলদায়ক বিবেচিত হয়েছে।

তিনি বলেন, এই কার্যক্রমকে আরো বৃহত্তর এলাকায় চালুর উদ্যোগ নেয়া হয়েছে। আগামীতে ১১২টি উপজেলায় এ প্রকল্প চালুর পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি বলেন, জনগোষ্ঠির মাঝে পুষ্টির চাহিদা মেটাতে প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পে আরও ৭টি বেসরকারি সংস্থা কাজ করছে। এতে বরাদ্দ দেয়া হয়েছে ৩৫ কোটি টাকা। এসময় তিনি বলেন পুষ্টিচালের সেবা সর্ম্পকে সব মানুষকে অবগত করাতে হবে।

এসময় তিনি আরও বলেন, দায়িত্ব নেয়ার পরও যেসব এনজিও অবহেলা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এসময় বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি) এর প্রোগ্রাম অফিসার ড. মাহবুবুর রহমান মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে কর্মশালায় পুষ্টি সচেতনতা, খাদ্য সুরক্ষা, পুষ্টি চাল উৎপাদন ও বিতরণের বিষয়ের উপর আলোকপাত করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহম্মদ আশরাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন: আ.ক.ম শাহরীয়ার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুর্বত বিশ্বাস, খাদ্য বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান, কক্সবাজার সহকারি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট জয়নাল আবেদীন, সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) এর চেয়ারম্যান জেসমিন প্রেমা, জেলা সমন্বয়ক মমতাজ সফিনা আজিম প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন