মহালছড়ি উপজেলায় যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

SAM_1749 copy

মহালছড়ি প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদা, ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশ ও বিনম্র শ্রদ্ধায় মহালছড়িবাসী উদযাপন ও স্মরণ করলো মাতৃভাষা বাংলাকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে আত্মবলী দানকারী ভাষা শহীদদের স্মরণের রক্তরাঙা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে।

দিবসটি পালন উপলক্ষে এদিন মহালছড়ি উপজেলা প্রশাসনের গৃহিত কর্মসূচীর মধ্যে ছিল রাত ১২.০১ মিনিটে স্থানীয় শহীদ মিনারে পূষ্পস্তবক অর্পণ, প্রভাতফেরি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হাতের লেখা প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মাঝে পুরষ্কার বিতরণ।

দিবসের শুরুতে মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন’র নেতৃত্বে সকল সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে উপজেলা প্রশাসনের পক্ষে প্রথম স্থানীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ সময় তার সাথে আরও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, এরপর পরই স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ তাদের কমান্ডারের নেতৃত্বে, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন সমূহ, সভাপতির নেতৃত্বে মহালছড়ি প্রেসক্লাব, সভাপতির নেতৃত্বে বিএনপি ও অঙ্গ সংগঠন, ছাত্রলীগ, জেএসএস মহালছড়ি উপজেলা শাখা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন পর্যায়ক্রমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় ভাষা শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন মহালছড়ি উপজেলার নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন, সদর ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রতন কুমার শীল এবং পরবর্তীতে বিএনপির সাধারণ সম্পাদক, জহিরুল হক।

দিবসটিকে যথাযথ সম্মান জানিয়ে এ দিন সরকারী বেসরকারী দপ্তর সমূহে এবং ব্যবসায়ী প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধ নমিত রাখা হয়। দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে রাজনৈতিক দলগুলি আলোচনা সভার আয়োজন করেন।

মহালছড়ি প্রেসক্লাব  মহান ২১ শে, আমাদের মাতৃভাষা বাংলা ও আর্ন্তজাতিক মাতৃভাষা শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে। মহালছড়ি প্রেসক্লাব সভাপতি দীপক সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই আলোচনা সভায় সাংবাদিক সাহাদাৎ হোসেন, ডা. সানোয়ার হোসেন ও অন্যান্য সাংবাদিকরা বক্তব্য রাখেন।

মঙ্গলবার সকালে উপজেলা সদর এলাকার সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রভাতফেরি সহকারে শহীদ মিনারে এসে পুষ্পস্তবক অর্পণ করেন এবং ভাষা শহীদের স্মরণে সকলে একযোগে এক মিনিট নিরবতা পালন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন