মহালছড়ির জলেভাসা জমির কৃষকরা বিপাকে

paddy 2

মহালছড়ি প্রতিনিধি:

কাপ্তাই হ্রদের পানি ধীরগতিতে কমতে থাকার ফলে খাগড়াছড়ির জেলার মহালছড়ি উপজেলার জলেভাসা জমির বোরো চাষীরা চরম বিপাকে পড়েছেন বলে জানা গেছে। প্রতি বছরে কাপ্তাই লেকের পানি কমার সাথে সাথে বোরো চাষীরা বীজ বপণ শুরু করেন।

কাপ্তাই লেকের পানি ধীর গতিতে কমতে থাকায় জমিগুলো এখনো ২-৩ ফুট পানির নীচে। ফলে ধানের চারার বয়স বৃদ্ধি হয়ে গেলেও কৃষকরা ধান রোপন করতে পারছেন না। যারফলে সময়মতো ধানের চারা রোপন করতে না পারায় ব্যপক ক্ষতিগ্রস্ত হবেন বলে আশঙ্কা করছেন অনেকেই। এভাবে কাপ্তাই লেকের পানি কমতে থাকলে বিশেষ করে সিঙ্গিনালা, মনাটেক, মুবাছড়ি, ভুয়াটেক, কেরেঙ্গানালা, যাদুগানালাসহ অনেক গ্রামের কৃষক ক্ষতিগ্রস্ত হতে পারেন।

সরেজমিনে গিয়ে সিঙ্গিনালা গ্রামের কৃষক অংসাথোয়াই মারমা ও কাপ্তাই পাড়ার সাথোয়াই মারমার সাথে কথা বললে তাঁরা জানান, কাপ্তাই লেকের পানি ধীরগতিতে কমতে থাকায় ঠিক সময়ে ধান রোপন করতে না পারলে জলেভাসা জমির কৃষকদের প্রচুর লোকসান গুনতে হবে। ধানের চারার বয়স বৃদ্ধি এবং অনেকের রোপনের সময় পার হয়ে যাওয়ার কারনে আবার নতুন করে বীজ ক্রয়, বীজ বপণের জায়গা তৈরি, সার প্রয়োগসহ বিভিন্ন খরচ বহন করা বেশিরভাগ কৃষকের সম্ভব হবেনা বলে জানান তিনি। তিনি অভিযোগ করে বলেন, এ ব্যাপারে সরকারিভাবে উপজেলা কৃষি অফিস থেকে কোন তদারকি নেই।

এ বিষয়ে মহালছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা ওঙ্কার বিশ্বাস এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি সরকারি কাজে অন্যত্র ব্যস্ত থাকার কারণে কোন কিছু বলা যাচ্ছেনা বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন