‘ভূমি আইন সংশোধনী-২০১৬’ বাতিলের দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধনের আহ্বান বাঙ্গালী ছাত্র পরিষদের

পিবিসিপি

পার্বত্যাঞ্চল থেকে বাঙ্গালী উচ্ছেদের নীল নকশা ‘ভূমি আইন সংশোধনী-২০১৬’ বাতিলের দাবীতে খাগড়াছড়িতে এক মানববন্ধনের আয়োজন করা হয়েছে। একই সাথে স্মারকলিপি প্রদান এবং ‘আদিবাসী বিরোধী’ বিক্ষোভ মিছিল প্রতিবাদ সমাবেশেরও কর্মসূচি ঘোষণা করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখা। 

রবিবার গণমাধ্যমে পাঠানো পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের  খাগড়াছড়ি পার্বত্য জেলা শাখারর সিনিয়র সহ-সভাপতি মো. মাঈন উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পার্বত্যাঞ্চল থেকে বাঙ্গালী উচ্ছেদের নীল নকশা “ভূমি আইন সংশোধনী-২০১৬” বাতিলের দাবীতে গত আগষ্ট ২০১৬ পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটি কর্তৃক আগামী ৮ আগস্ট সোমবার মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়। পূর্ব ঘোষিত সেই কর্মসূচী বাস্তবায়নকল্পে আগামী ৮ আগস্ট ‘ভূমি আইন সংশোধনী’ ২০১৬ বাতিলের দাবীতে খাগড়াছড়ি জেলায় এক বিশাল মানব বন্ধনের আহ্বান করা হয়েছে। 

মানববন্ধনে আনুষ্ঠানিক কর্মসূচী হিসেবে জানানো হয়,  বিকাল ৫.০০ ঘটিকায় বিতর্কিত ও অসাংবিধানিক ‘আদিবাসী অপতৎপরতা’ বিরোধী লিফলেট বিতরণ করা হবে। উক্ত সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পরদিন ৯ আগস্ট মঙ্গলবার আদিবাসী ষড়যন্ত্র বিরোধী বিক্ষোভ করবে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখা।

উক্ত সংবাদ বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, খাগড়াছড়ি জেলাতে আদিবাসী ইস্যুকে কেন্দ্র করে কোন সংগঠন বা বেসরকারী সংস্থা যদি সরকারী নির্দেশণা অমান্য করে আদিবাসী দিবস বা আদিবাসী শব্দ ব্যবহার করে কোন কর্মসূচী বাস্তবায়ন করতে চায় তাহলে পার্বত্য অঞ্চলের সকল বাঙ্গালীদের সাথে নিয়ে এর তীব্র  প্রতিবাদ প্রতিরোধ করা হবে। কেননা, বাংলাদেশের সংবিধান অনুযায়ী কোন আদিবাসী নাই।  যারা আছে তারা উপজাতি বা ক্ষুদ্র নৃ গোষ্ঠি।

তাই উক্ত কর্মসূচীতে সকল সাংবাদিক, প্রশাসনসহ সর্বস্তরের জনগণকে উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করার জন্য আহ্বান জানানো হয়েছে।

কর্মসূচি:

৮ আগস্ট সোমবার সকাল টায় খাগড়াছড়ি কলেজ গেইট হইতে শাপলা চত্ত্বর প্রেস ক্লাব পর্যন্ত মানবন্ধন। একই দিন বিকাল টায় কলেজ গেইট হইতে শাপলা চত্ত্বর বাজার এলাকায় ‘আদিবাসী’ বিরোধী লিফলেট বিতরণ করা হবে। ৯ আগস্ট সকাল ১০ টায় আদিবাসী বিরোধী বিক্ষোভ মিছিল প্রতিবাদ সমাবেশ। –প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন