ভারি বর্ষণে বান্দরবানের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:
টানা ভারি বর্ষণে বান্দরবান-চট্টগ্রাম সড়কে সাতকানিয়ার বাজালিয়ায় এলাকায় সড়ক তালিয়ে যাওয়ায় বান্দরবানের সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। রবিবার সন্ধ্যা থেকে এ সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

স্থানীয় ও শ্রমিকরা জানান, শনিবার থেকে বান্দরবানে টানা ভারি বর্ষণ অব্যাহত থাকায় বান্দরবান জেলা সদর এবং লামা উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বর্ষনে বান্দরবান- চট্টগ্রাম প্রধান সড়কের বাজালিয়ার বরদুয়ারাসহ কয়েকটি স্থানে বন্যার পানিতে সড়কে কয়েক ফুট পানিতে তলিয়ে গেছে। অপরদিকে বান্দরবান-রাঙামাটি সড়কের পুলপাড়া বেইলি ব্রিজ বন্যার পানিতে তলিয়ে গেছে।

সড়ক তলিয়ে যাওয়ায় বান্দরবানের সঙ্গে রাঙামাটির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় কার্যত সারাদেশের সাথে যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। সড়কে চলছে নৌকা, অনেকে ভ্যানগাড়িতে করেও পার হচ্ছে তলিয়ে যাওয়া সড়কপথ।এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। ।

পরিবহন শ্রমিক মোহাম্মদ শাহ আলম বলেন, রবিবার সন্ধ্যা থেকে বান্দরবান-চট্টগ্রাম সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এ ছাড়াও রাঙামাটি সড়ক যোগাযোগও বন্ধ রয়েছে।

বান্দরবানের মৃত্তিকা সংরক্ষণ কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুল ইসলাম বলেন, সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বান্দরবানে ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। এখনো ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এদিকে বৃষ্টিতে বান্দরবানের সাঙ্গু ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়েছে।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, ভারি বর্ষণে বান্দরবানে পাহাড়ধসে প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির শঙ্কায় ঝুঁকিতে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হচ্ছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।

এদিকে রুমা সড়কে পাহাড় ধসে মাটি চাপা থেকে এক তরুণীর লাশ উদ্ধার করা হয়েছে এবং তিনজন নিখোঁজ রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন