ব্রিসবেনেও ভারতের হার: ২-০ তে এগিয়ে অস্ট্রেলিয়া

10863724_791870970883422_233353180_n
খেলা ডেস্ক :

ব্রিসবেন টেস্টে ভারতকে চার উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। এর ফলে চার ম্যাচের টেস্ট সিরিজ ২-০ বানিয়ে ফেলল স্বাগতিকরা। জয়ের জন্য ১২৮ রানের মামুলি লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে অসিরা ৬ উইকেট হারিয়ে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যায়। স্বাগতিকদের হয়ে ক্রিজ রজার্স ৫৫ ও স্টিভেন স্মিথ ২৮ রান করেন।

শনিবার ম্যাড়ম্যাড়ে ম্যাচে হঠাৎ রোমাঞ্চ জাগিয়ে তোলেন ইশান্ত শর্মা ও উমেশ যাদব। ৩ উইকেটে ১১৪ রান নিয়ে খেলতে থাকা অস্ট্রেলিয়া ইশান্ত শর্মা ও যাবদের বোলিং তোপে পড়ে ৬ উইকেটে ১২২ রানে পরিণত হয়। একে একে ফিরে যান শন মার্শ, স্টিভেন স্মিথ ও ব্রাড হাডিন। তবে জনসন ও মিশের মার্শ দলকে জয়ের বন্দরে ভিড়িয়েই সাজঘরে ফেরেন। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ইশান্ত শর্মা তিনটি ও উমেশ যাদব দুটি উইকেট লাভ করেন।

শনিবার সকালে অস্ট্রেলিয়ার জয়ের ভিত গড়ে দেন দলের সেরা পেসার মিশেল জনসন। তাকে যোগ্য সঙ্গ দেন নাথান লায়ন, হেজেলউড ও মিশেল স্টার্ক। এই চারজনের চতুর্মুখী বোলিং আক্রমণে পড়ে ২২৪ রানে গুটিয়ে যায় ধোনির দল। ফলে জয়ের জন্য মাত্র ১২৮ রানের লক্ষ্য পায় স্বাগতিকরা।

শনিবার টেস্টের চতুর্থ দিনে ১ উইকেটে ৭১ রান নিয়ে খেলতে নামে ধোনির দল। তবে জনসন, স্টার্ক ও নাথান লায়ন ও হেজেলউডের চতুর্মুখী বোলিং আক্রমণে দিশেহারা হয়ে পড়ে সফররকারী ভারত। একপর্যায়ে ১৪৩ রানে ৭ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে ধোনির দল।

অষ্টম উইকেট জুটিতে উমেশ যাদবকে নিয়ে ৬০ রানের জুটি গড়ে দলকে বড় ধরনের লজ্জা থেকে বাঁচান ওপেনার শেখর ধাওয়ান। তবে লায়ন ও জনসন ২১ রানে শেষ তিনটি উইকেট তুলে নিয়ে দলকে জয়ের পথ দেখান।

ভারতের হয়ে ওপেনার ধাওয়ান সর্বোচ্চ ৮১ রান করেন। তার ১৪৫ বলের ইনিংসটি আটটি চারে সাজানো ছিল। এছাড়া পূজারা ৪৩ ও যাদব করেন ৩০ রান।

অস্ট্রেলিয়ার হয়ে ভারতীয় ইনিংসে ধ্বংসযঞ্জে নেতৃত্ব দেন মিশেল জনসন। তিনি একাই নেন চার উইকেট। দুটি করে উইকেট নেন স্টার্ক, লায়ন ও হেজেওউড।

এর আগে প্রথম ইনিংসে মুরালি বিজয়ের ১৪৪ ও আজিঙ্কা রাহানের ৮১ রানের সুবাদে ৪০৮ রান সংগ্রহ করে ভারত। এছাড়া অশ্বিন ৩৫, ধোনি ৩৩ ও রোহিত শর্মা করেন ৩২ রান।

অস্ট্রেলিয়ার হয়ে হেজেলউড পাঁচটি এবং নাথান লায়ন নেন দুটি উইকেট।

জবাবে স্টিভেন স্মিথের সেঞ্চুরির পর মিশেল জনসন ও মিশেল স্টার্কের অর্ধ-শতকের ওপর ভর করে ব্র্রিসবেন টেস্টে ভারতের বিপক্ষে ৯৭ রানের লিড নেয় স্বাগতিক অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার বড় স্কোরের ভিত গড়ে দেন ভারপ্রাপ্ত অধিনায়ক স্টিভেন স্মিথ। স্মিথ ১৯১ বলে ১৩৩ রান করেন। তার ইনিংসটি ১৩টি চার ও দুটি ছয়ে সাজানো ছিল। শেষ দিকে জনসন ৮৮ ও স্টার্ক ৫২ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে লিড পাইয়ে দেন। ক্রিস রজার্সের ব্যাট থেকে আসে ৫৫ রান।

ভারতের হয়ে ইশান্ত শর্মা ও উমেশ যাদব তিনটি করে উইকেট লাভ করেন। দুটি করে উইকেট নেন বরুণ অ্যারন ও অশ্বিন।

দুই দলের মধ্যকার সিরিজের তৃতীয় টেস্ট আগামী ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে শুরু হবে। আগামী জানুয়ারির ৬ তারিখে সিডনীতে সিরিজের শেষ টেস্ট শুরু হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন