বান্দরবানে শিমের বাম্পার ফলন, হরতাল অবরোধে বিপাকে কৃষক

10942249_815691738501345_141998529_n

স্টাফ রিপোর্টার :

বান্দরবানে শিমের বাম্পার ফলন হলেও রাজনৈতিক অস্তিরতার কারণে বিপাকে পড়েছে শিম চাষিরা। পরিবেশ ও আবহাওয়া অনুকূলে থাকায় ভাল ফলন হওয়ায় আশার বুক বেঁধেছিল স্থানীয় কৃষকরা। তাদের এ আশাকে নিরাশ করেছে দেশে টানা অবরোধ-হরতালের প্রভাবে পরিবহন সংকট।

জেলার বিভিন্ন ইউনিয়নে দিগন্ত বিস্তৃত জুড়ে এখন শিমের সবুজের সমারহ শোভা পাচ্ছে। এ সময়ের অনেকে ভাগ্যের চাকা ঘুরাতে পাহাড়ের পতিত-অনাবাদী জমিতে শিম চাষ করছেন।

পরিবারের ভরণ-পোষণ আর অর্থনৈতিক সাফল্যের আশায় কম খরচে অধিক লাভের আশায় শিম চাষ করেছে জেলার হাজার হাজার কৃষক। তাদের উৎপাদিত পণ্য স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের অন্যত্রে পরিহন সংকটের কারণে সরবরাহ করতে না পারায় প্রতিদিন অর্থনৈতিক ক্ষতির সম্মুখিন হচ্ছে শিম চাষীরা।

জেলার আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকায় চলতি মৌসুমে শিমের ফলন ভালো হয়েছে। জেলায় ৪৩৫ হেক্টর জমিতে ৫হাজার ৮৫৫ মেট্রিক টন লক্ষ্য মাত্রা স্থির করা হলেও কৃষকদের কাছে শিম চাষ লাভজনক হওয়ায় লক্ষ্য মাত্রার চেয়ে বেশি উৎপাদনের আশা প্রকাশ করেছেন কৃষি বিভাগ।

জানা গেছে, জেলায় আগাম স্থানীয় জাতের শিম অন্য জাতের তুলনায় বেশি আবাদ করা হয়। তবে অনেক চাষীরা অধিক লাভের আশায় রহিম ও রূপবান নামের উচ্চ ফলনশীল জাতের শিম চাষ করে। রহিম ও রূপবান শিমের আকার ওজন দাম, স্বাদ, ফলন সবই এক রকম। পার্থক্য শুধু রঙের। রূপবান শিম দেখতে লালচে এবং রহিম শিম দেখতে সাদা।

সদর উপজেলার সুলতানপুরের কৃষক মো. মালেক জানান, অধিক লাভের আশায় শষা উৎপাদন শেষে একই মাচংঙ্গে শিমের চাষ করি। এ মৌসুমে ফলনও ভাল হয়েছে। ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রতি কেজি ৫৫ টাকা দরে বিক্রি করি। জানুয়ারি মাসে হরতাল আর অবরোধের কারণে উৎপাদিত শিম যানবাহনের অভাবে জেলার বাইরের সরবরাহ করতে না পারায় স্থানীদের কাছে ১৮-২০ টাকা দরে বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) কর্মকর্তা আলতাফ হোসেন জানান, স্থানীয় আগাম জাত অধিক লাভ জনক হওয়ায় কৃষকরা শিম চাষে ঝুঁকেছে। দেশের রাজনৈতিক অস্থিতিশীলতায় কৃষকরা শিমের উপযুক্ত দাম থেকে বঞ্চিত হয়ে আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন