বান্দরবানে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা উদযাপন

বান্দরবান প্রতিনিধি:

বৌদ্ধ ধর্মালম্বীদের প্রবারণা পূর্ণিমা উদযাপন উপলক্ষে বান্দরবানে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট।

এই উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় বান্দরবানের পুরাতন বোমাং রাজবাড়ি প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা ফানুশ উৎসর্গ ও মহামঙ্গল রথের উদ্বোধন করেন, এরপরপরই বিভিন্ন পাড়া ও গ্রামে উত্তোলন করা হয় আকর্ষনীয় ফানুশ বাতি।

পরে অনুষ্ঠানস্থলে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এসময় মারমা, চাকমা, ত্রিপুরাসহ পাহাড়ে বসবাসরত ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পীরা অংশ নেয়।

অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন  পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক মংনুচিং, উৎসব উদযাপন কমিটির সভাপতি তিং তিং ম্যা, সাধারণ সম্পাদক মং মং সিং মার্মাসহ বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের নেতৃবৃন্দরা।

আগামীকাল ২৪ অক্টোবর সন্ধ্যায় মহামঙ্গল রথযাত্রা আর সবশেষে ২৫ অক্টোবর বৃহস্পতিবার বান্দরবানের বিভিন্ন পাড়া প্রদক্ষিণ শেষে রাত ১২টায় শঙ্খ নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ ধর্মালম্বীদের তিন দিনব্যাপী এই বর্ণাঢ্য আয়োজন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন