বান্দরবানে পাহাড়ি ঢলে ৫৫৯টি টিউবওয়েল ক্ষতিগ্রস্ত 

লামা প্রতিনিধি:

বান্দরবানে পাহাড় ধস ও পাহাড়ি ঢলে ৫৫৯টি রিং এবং টিউবওয়েল  সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহের ৩৪টি জিএসএস ধসে গেছে। পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে ১২ শত ১৩টি রিং ও টিউবওয়েল। ক্ষতিগ্রস্ত টিউবওয়েল সহ বিশুদ্ধ পানির উৎসগুলো মেরামত অভাবে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির তীব্র সংকট। বিশুদ্ধ পানির সংকটের কারণে পানিবাহিত বিভিন্ন রোগ বালাই বেড়েই চলেছে। রিং ও টিউবওয়েলগুলো মেরামতের জন্য বান্দরবান জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সরকারের কাছে ৮০ লক্ষ টাকা বরাদ্দ চেয়েছে।

গত জুন ও জুলাই মাসে অতি বর্ষণ এবং পাহাড়ি ঢলে জেলার ৭টি উপজেলায় ব্যাপক ক্ষতি হয়। বিশেষ করে লামা, আলীকদম, বান্দরবান সদর ও নাইক্ষ্যংছড়ি সহ পুরো জেলার জনজীবন বিপর্যস্থ হয়ে পড়ে। জেলায় বিশুদ্ধ পানির উৎস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে লামা, বান্দরবান সদর ও নাইক্ষ্যংছড়ির উপজেলার।  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের হিসাব মতে বন্যা ও পাহাড় ধসে জেলায় টিউবওয়েল ১৫০, রিংওয়েল ৩৭৫, জিএসএস ৩৪টি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে লামা উপজেলায় ১৫৬টি। ক্ষতিগ্রস্তের দ্বিতীয় অবস্থানে বান্দরবান সদর ১১৭টি এবং তৃতীয় অবস্থানে নাইক্ষ্যংছড়ি ৭৬টি। জিএসএস থানচি ১০, রুমা ৮ ও বান্দরবান সদরে ১০টি ধসে গেছে।

রুপসী পাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রু জানিয়েছেন, পাহাড়ি ঢলে কবলিত ও ক্ষতিগ্রস্ত টিউবওয়েলগুলো দ্রুত মেরামত করা না হলে বিশুদ্ধ পানির সংকট আরো বাড়বে। বর্তমানে পাহাড়ি পল্লীগুলোতে ঝিরি ও ছড়ার ঘোলা পানি ব্যবহার করা হচ্ছে।

লামা উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু ক্ষতিগ্রস্ত রিং ও টিউবওয়েলগুলো দ্রুত মেরামতের জন্য ব্যবস্থা নিতে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগকে অনুরোধ জানিয়ে পত্র দিয়েছে। উপ-সহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী মো. মুজিবুর রহমান জানিয়েছেন, লামা উপজেলার ক্ষতিগ্রস্ত রিং ও টিউবওয়েলগুলোর তালিকা প্রস্তুত করে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে। বরাদ্দ পেলে দ্রুত মেরামতের ব্যবস্থা গ্রহণ করা হবে।

বান্দরবান জেলার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. সোহরাব হোসেন জানিয়েছেন, জেলার ক্ষতিগ্রস্ত টিউবওয়েলগুলো সহ ক্ষতিগ্রস্ত পানির উৎসের তালিকা সদর দপ্তরে প্রেরণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন