বান্দরবানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃভাষায় পাঠ্য পুস্তক বিতরণ

Bandarban pic-15.1

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবানে দেরীতে হলেও ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাতৃ ভাষায় প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পাঠ্য পুস্তক বিতরণ করা হয়েছে। রবিবার বই বিতরণের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, পার্বত্য শান্তি চুক্তি হওয়ায় তিন জেলায় উন্নয়ন ও শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠির যাতে মায়ের ভাষা ভুলে না যায় তার জন্য সরকার তাদের ভাষার প্রতি সম্মান দেখিয়ে প্রথমবারের মত চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা ও গারো ভাষায় প্রাক-প্রাথমিক পাঠ্য বই মুদ্রিত করে বিনামূল্যে বিতরণের উদ্যোগ নিয়েছে। পাঠ্য বই ছিলনা বলে পৃথিবীর অনেক ক্ষুদ্র জাতিগোষ্ঠি মাতৃ ভাষা হারিয়ে গেছে। স্বাধীনতা যুদ্ধে দেশের সব জাতি অংশ নিয়েছে। তাই বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ভাষা যাতে হারিয়ে না যায় সরকার এ উদ্যোগ নিয়েছে।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের আয়োজনে রবিবার বঙ্গবন্ধু মুক্তমঞ্চে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লার সভাপতিত্বে জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আবছার, অতিরিক্ত পুলিশ সুপার অর্ণিবান চাকমা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনন্দ কিশোর সাহাসহ ছাত্র-ছাত্রীসহ অভিভাবকরা উপস্থিত ছিলেন।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনন্দ কিশোর সাহা বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি প্রাক প্রাথমিক বিদ্যালেয়ের ছাত্র-ছাত্রীদের চাহিদা অনুযায়ী  ৫১২১সেটের বিপরীতে মাত্র ১৫৫৮সেট বই পেয়েছে। বাদবাকি বই কবে নাগাদ পৌঁছবে তার জানা নেই বলেও জানায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন