বান্দরবানের রুমায় চলছে শারদীয়া দুর্গোৎসব

রুমা প্রতিনিধি :
বান্দরবানের রুমা উপজেলার সনাতন ধর্মালম্বীদের একমাত্র মন্দির রুমা বাজারের ‘শ্রীশ্রী রুমা হরি মন্দির’। এ মন্দিরে দেবী দুর্গার আগমনে মহাসমারোহে চলছে শারদীয়া দুর্গোৎসব।

সপ্তমী পূজায় শনিবার নানা আচার অনুষ্ঠান শুরু হয় এই শারদীয়া দুর্গোৎসব । এখন মায়ের আশীর্বাদ নিতে হরি মন্দির পূঁজা মন্ডপে নারী-পুরষ ভীড় জমায়েত শুরু হয়েছে। এ পূঁজা মন্ডপটি শুধু সনাতন ধর্মাবলম্বীদের ভীড় নয়। দুর্গোসব দেখতে পাহাড়ি নারীরাও মন্ডপে ভীড় জমিয়েছে।

মায়ের উদ্দেশ্যে ভক্তরা মোমবাতিসহ ধূপ কাঠি জালিয়ে সুখ শান্তি কামনা করছেন। এছাড়াও শনিবার গভীর রাত পর্যন্ত দেবীর অর্দ্ধরাতে বিহিত পূঁজার মধ্য দিয়ে বিভিন্ন স্থান থেকে আগত শিল্পী ও স্থানীয় শিল্পীরা ধর্মীয় গান পরিবেশন করেন। এছাড়াও রোববার-সোমবারেও অষ্টমী ও নবমীতে নানা কর্মসূচি রয়েছে।

আগামী মঙ্গলবার বিকালে দুর্গাদেবীর বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে সনাতন ধর্মাবলম্বীদের এই দুর্গোৎসব।

শারদীয়া দুর্গোৎসব উদযাপন প্রসঙ্গে কমিটির সভাপতি সুধীর দাশ জানান, সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয়া দুর্গোৎসব। নানা কর্মসূচি গ্রহণের মধ্য দিয়ে সম্পাদন করতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান আর্থিক অনুদান দিয়েছেন। তার মধ্যে পার্বত্য প্রতিমন্ত্রী ৩০ হাজার, জেলা পরিষদ ১৭ হাজার, রুমা সেনা জোন ২০ হাজার, উপজেলা চেয়ারম্যান ২০ হাজার, উপজেলা পরিষদ ১৫ হাজার, সদর ইউপি এক মেট্রিক টন ও জেলা প্রশাসন তিন হাজার ৪০০ টাকা দিয়েছেন।

তিল লক্ষ টাকা প্রস্তাবিত বাজেট পুরণে বাদবাকী সবটাকা উদযাপন পরিষদের উদ্যোগে বিভিন্ন উপায়ে সংগ্রহ করা হয়েছে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন