বাঙ্গালী ছেলেকে বিয়ে করার অপরাধে নির্যাতন, চাঁদাবাজি ও হুমকির মুখে গুইমারায় এক মারমা পরিবার

নারী নির্যাতন

সিনিয়র স্টাফ রিপোর্টার :

ভালোবেসে এক বাঙ্গালী ছেলেকে বিয়ে করার অপরাধে গুইমারা থানাধীন হাফছড়ির এক মারমা তরুণী ও তার পরিবারকে নির্যাতনসহ সে পরিবার থেকে মোটা অঙ্কের চাঁদা আদায় করেছে একটি আঞ্চলিক পাহাড়ী সংগঠন ও স্থানীয় পাহাড়ী জনপ্রতিনিধিবৃন্দ। কিন্তু চাঁদা দিয়েও নিরাপদে নেই পরিবারের সদস্যরা। তারা বর্তমানে ওই সন্ত্রাসী সংগঠনসহ স্থানীয়দের হুমকিতে রয়েছে। লোমহর্ষক এ ঘটনাটি ঘটেছে গত কিছু দিন আগে।

এ ঘটনায় নতুন করে চাঞ্চল্যের সৃষ্টিও হলেও চাঁদাবাজদের ভয়ে ভুক্তভোগী বা এলাকাবাসী মুখ খুলতে রাজী হচ্ছে না।

জানা গেছে, পুর্ব সম্পর্কের জের ধরে গুইমারা থানাধীন হাফছড়ির থোয়াই অং মারমা‘র মেয়ে ঢাকার গার্মেন্ট কর্মী উমাচিং মারমা (১৮) ভালোবাসার জের ধরে এক বাঙ্গালী ছেলেকে বিয়ে করে। বিয়ের তিন বছরের মাথায় বাবার বাড়িতে বেড়াতে আসে গার্মেন্ট কর্মী উমাচিং মারমা। এর মধ্যে বাঙ্গালী ছেলেকে বিয়ে করার খবরটি জেনে আঞ্চলিক একটি পাহাড়ী সংগঠনসহ স্থানীয় উগ্রসাম্প্রদায়িক পাহাড়ীরা। এরপর তারা বাঙালী স্বামীকে ত্যাগ করার জন্য চাপ সৃষ্টি করে মেয়েটির প্রতি। কিন্তু মেয়েটি তা অস্বীকার করায় ঐ সন্ত্রাসীরা গার্মেন্ট কর্মী উমাচিং মারমাকে বেঁধে একটি কক্ষে আটকে রাখে এবং অমানুষিক নির্যাতন করে বাঙালী স্বামীকে ত্যাগ করতে বলে। কিন্তু মেয়েটি তাতে রাজি না হয়ে সকল অত্যাচার মুখ বুজে সহ্য করতে থাকে। এক পর্যায়ে সুযোগ বুঝে মেয়েটি পালিয়ে ঢাকায় স্বামীর কাছে চলে আসে।

এক পর্যায়ে তারা বাঙ্গালী ছেলেকে বিয়ে করার অপরাধে সামাজিক শালিসের আয়োজন করে তার পরিবারের এক লাখ টাকা জরিমানা করে এবং নগদে বিশ হাজার টাকা দিতে বলে। তখন হত-দরিদ্র থোয়াই অং মারমা গরু-ছাগল বিক্রি করে ৯মার্চ ২০১৫ তারিখে তাদের দাবীকৃত বিশ হাজার টাকা পরিশোধ করে।

তথ্যানুসন্দানে জানা গেছে, উমাচিং মারমা ঢাকায় তার স্বামীর কাছে ফিরে যাওয়ার পর ইউপিডিএফ‘র স্থানীয় কমান্ডারের নেতৃত্বে স্থানীয় মহিলা মেম্বার অগ্যা মারমা, স্থানীয় পাহাড়ী যুবক রানা মারমা ও থাচিং প্রু মারমা অবশিষ্ট টাকার জন্য তার পরিবারের উপর চাপ দিয়ে যাচ্ছে।

গুইমারা থানা মারমা ঐক্য পরিষদের আইন বিষয়ক সম্পাদক কংহ্লাপ্রু মারমা পার্বত্যনিউজকে জানান, দাবীকৃত আশি হাজার টাকার জন্য স্থানীয় ইউপিডিএফ নেতারা অব্যাহতভাবে চাপ প্রয়োগ করে যাচ্ছে। বর্তমানে এরা খেয়ে না খেয়ে দিন পার করছে উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় সন্ত্রাসীদের হুমকিতে উমাচিং মারমার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছে ।

গুইমারা থানার হাফছড়ি ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের সাবেক মেম্বার উলাপ্রু মারমা পার্বত্যনিউজকে বলেন, ইউপিডিএফ‘র স্থানীয় এজেন্ট হিসেবে স্থানীয় মহিলা মেম্বার অংক্রা মারমা, রানা মারমা ও থাচিং প্রু মারমা টাকার জন্য উমাচিং এর পরিবারের উপর চাপ দিয়ে যাচ্ছে। তারা ইউপিডিএফ‘র ভয়ে কোন মহলেই মুখ খোলার সাহস পাচ্ছেনা বলেও জানান তিনি। তিনি বলেন, শুধু উমাচিং এর পরিবার নয় যে কেউ তাদের মতের বিরুদ্ধে গেলেই তাদের উপর এদের অত্যাচার শুরু হয়ে। তিনি বলেন, এদের বিরুদ্ধে এখানে কেউ কোথাও অভিযোগ করারও সাহস পায়না।

এ বিষয়ে কথা বলার জন্য নানাভাবে চেষ্টা করা হলেও স্থানীয় মহিলা মেম্বার অংক্রা মারমা‘র সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন