বাঘাইছড়িতে ইউপিডিএফের অফিস ভেঙে দেয়ার প্রতিবাদে বিক্ষোভ

প্রেস বিজ্ঞপ্তি:
রাঙামাটির বাঘাইছড়িতে ইউপিডিএফের নির্মাণাধীন অফিস ভেঙে দেয়ার প্রতিবাদে বঙ্গলতুলী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ১০টায় গণতান্ত্রিক যুব ফোরাম বঙ্গলতুলী ইউপি শাখার সভাপতি তনরাম চাকমার সভাপতিত্বে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

গণতান্ত্রিক যুব ফোরাম বঙ্গলতুলী ইউপি শাখার সাধারণ সম্পাদক লক্ষীমিত্র চাকমার সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন যুব ফোরাম বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি অঙ্গদ চাকমা, পিসিপি’র বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি সোহেল চাকমা প্রমুখ।

বক্তারা রূপকারী মাঠের পাশে ইউপিডিএফের অফিস নির্মাণে সেনাবাহিনীর বাঁধা ও মালামাল নষ্ট করে দেয়ার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান ও এই ন্যাক্কারজনক কর্মকাণ্ডের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন।

ইউপিডিএফের অফিস নির্মাণে সেনাবাহিনীর বাঁধা দানকে অগণতান্ত্রিক, ফ্যাসিস্ট ও সংবিধান-স্বীকৃত মৌলিক অধিকারের পরিপন্থী আখ্যায়িত করে তারা বলেন, ‘ইউপিডিএফ একটি গণতান্ত্রিক দল। বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিসহ পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন এলাকায় তার প্রকাশ্য অফিস রয়েছে।’

নেতৃবৃন্দ প্রশ্ন রেখে বলেন, ‘সেনাবাহিনী কি কোন বিশেষ উদ্দেশ্যকে সামনে রেখে ইউপিডিএফের গণতান্ত্রিক কার্যক্রমে বাঁধা প্রদান করছে?’

তারা অবিলম্বে গণতান্ত্রিক অধিকারের উপর ‘সেনা হস্তক্ষেপ বন্ধ ও অপারেশন উত্তরণের নামে সেনা শাসন’ তুলে নিয়ে পার্বত্য চট্টগ্রামে পূর্ণ গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবি জানান।

উল্লেখ্য, রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার রুপকারি ইউনিয়নে, রুপকারি উচ্চ বিদ্যালয়ের পাশে গত ১৮ মার্চ ইউপিডিএফ’র নবনির্মিত অফিস বৈধ স্থাপনা না  হওয়ায় ও সন্ত্রাসী কর্মকাণ্ড হবে এমন সংবাদের ভিত্তিতে এর নির্মাণ কাজ বন্ধ করে দেয় সেনাবাহিনী।এই বিষয়ে বাঘাইহাট জোনে যোগাযোগ করলে বাঘাইহাট জোনের দায়িত্বরত সূত্র থেকে জানানো হয়, রুপকারি এলাকাটি আমাদের জোনের আওতাধীন হওয়ায় গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি রুপকারীতে  ইউপিডিএফ’র একটি অবৈধ অফিসের নির্মাণ কাজ শুরু হয়েছে এবং অফিসের কোন বৈধ কাগজ পত্র না থাকায় সেখান থেকে সন্ত্রাসী কার্মকাণ্ড ঘটাতে পারে, এলাকা এবং জনগণের মাঝে শান্তি ও স্থীতিশীলতা বজায় রাখার জন্য এর নির্মাণ কাজ বন্ধ করা হয়েছে।

এদিকে হঠাৎ করে রুপকারি এলাকায় আঞ্চলিক দলের একটি অফিসের নির্মাণ কাজ শুরু হওয়ায় এলাকার জনগণের মাঝে তিব্র আতঙ্কের সৃষ্টি হয়। তবে সেনাবাহিনী এর নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ায় এলাকার জনগণ কিছুটা সস্তিবোধ করছে বলে জানা যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন