বাইশারীতে কচু চাষে স্বাবলম্বী নুরুল ইসলাম মেম্বার

IMG_4013 copy

বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে কচু চাষ করে স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়েছেন নুরুল ইসলাম মেম্বার। মাত্র চল্লিশ শতক জমিতে বিশ হাজার টাকা মূলধন নিয়ে কচু চাষ শুরু করেন তিনি। দুই মাসের ব্যবধানে মূলধন পেরিয়ে আরও লাখ টাকা আয় করা সম্ভব হবে বলে তিনি ধারণা করেছেন।

দেশী ও হাইব্রিড প্রজাতির দুই ধরণের কচু চাষ করে প্রতি সপ্তাহে কচুর লতি বিক্রি করে নিজের ও সংসারে চাহিদা মিটাতে তার কোন প্রকার অসুবিধা হচ্ছে না এখন। শুধুমাত্র নিজের বুদ্ধি খাঁটিয়ে সময় মত সার, কিটনাষক ও ভিটামিন প্রয়োগ করেছেন তিনি। এতে তিনি সফলতা লাভ করেছেন বলে জানান।

সোমবার এই প্রতিবেদক সরজমিনে গেলে কচু ক্ষেত পরিচর্যাকালীন কথোপকথনের এক পর্যায়ে বলেন, গত ২৮শে মে ইউপি নির্বাচনে গর্জনিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড থেকে বিপুল ভোটে মেম্বার নির্বাচিত হয়েছেন। গ্রামের বাড়ি ভিন্ন ইউনিয়ন হলেও তিনি স্বপরিবারে বসবাসসহ ব্যবসা বাণিজ্য করেন বাইশারী বাজারে। তিনি বাইশারী বাজারে সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। বর্তমানে বাজারের পাশে চল্লিশ শতক জমিতে কচু চাষ করে লাভের মূখ দেখেছেন। তাই তিনি সকলকে নানা ধরণের সবজি চাষসহ কচু চাষ করে স্বাবলম্বী হওয়ার জন্য আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন