প্রবারণা পূর্ণিমার দিন বাঙ্গালী সংগঠনগুলো হরতাল ডাকায় বিপাকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা

হরতাল

নিজস্ব প্রতিবেদক:

বিতর্কিত ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিল এবং বান্দরবানের বাঙ্গালী নেতা আতিকুর রহমানের মুক্তির দাবিতে আগামী ১৬ অক্টোবর রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত হরতাল ডেকেছে বাঙালী সংগঠনগুলো।

কিন্তু রোববার বৌদ্ধধর্মালম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব প্রবারণা পূর্ণিমা। এদিন বাঙ্গালী সংগঠনগুলো হরতাল ডাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে।

বান্দরবানের বৌদ্ধ ভিক্ষু পরিষদের সভাপতির সাথে যোগাযোগ করে বক্তব্য নেয়ার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বৌদ্ধ ধর্মালম্বীর অভিযোগ, বাঙ্গালী সংগঠন নেতারা কেন  বৌদ্ধধর্মালম্বীদের প্রধান ধর্মীয় দিনে হরতাল দিয়েছে। তারা কি ইচ্ছা করে দিয়েছে না কি রাজনৈতিক অদুরদর্শীতা রয়েছে। তাদের বুঝা উচিত,  আবেগ দিয়ে রাজনীতি চলে না।

তারা আশা করেন, বৌদ্ধ ধর্মালম্বীদের প্রতি সম্মান দেখিয়ে রোববারের হরতাল প্রত্যাহার করে নেবে।

এ বিষয়ে জানতে চাইলে ৫ পার্বত্য বাঙালী সংগঠনের আহ্বায়ক আলকাস আল মামুন ভূইয়া জানান, অতীতে সন্তু লারমা ও তার দোসররা মুসলমানদের বিভিন্ন ধর্মীয় দিনে হিংসাত্মক কর্মসূচী পালন করেছে। আমাদের অনুরোধ বিবেচনা না করে রোজার মধ্যেও হরতাল দিয়েছে। কিন্তু আমরা সকল ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির সাথে সহানুভূতিশীল।

তিনি বলেন, যেহেতু এটি আমাদের একক কোনো কর্মসূচী নয়। ৫ বাঙালী সংগঠন মিলে আমরা এই কর্মসূচী দিয়েছি। কাজেই এই মূহুর্তে আমরা এর বেশী কিছুই বলতে পারছি না। আমরা সকল সংগঠন আলোচনা করে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন