পেকুয়ায় ঘূর্ণিঝড় রোয়ানু’র তাণ্ডবে ক্ষয়ক্ষতির পরিমাণ ৬৭কোটি

Kda-Pic-2 copy

পেকুয়া প্রতিনিধি:

ঘূর্ণিঝড় রোয়ানু’র বিরূপ প্রভাবে ও পূর্ণিমার ভরা তীথিতে সাগরের পানি বৃদ্ধি পাওয়াতে জোয়ারের পানির প্রচণ্ড ধাক্কায় উপজেলার উপকূলবর্তী তিন ইউনিয়নসহ পেকুয়া সদর ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ড নিয়ন্ত্রিত বেড়িবাঁধের বিপুল অংশ বিলীন হয়ে যায়। বিলীন হওয়া অংশ দিয়ে সাগরের লোনা পানি সরাসরি লোকালয়ে প্রবেশ করে উপজেলার উজানটিয়া, মগনামা, রাজাখালী ও পেকুয়া সদর ইউনিয়ন প্লাবিত হয়েছে। ঘূর্ণিঝড় রোয়ানু’র ৮৮কি.মি বেগে বয়ে যাওয়া ঝড়ো বাতাসে লণ্ডভণ্ড হয়ে পড়ে পেকুয়া উপজেলা। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

উপজেলা প্রশাসনের নিরূপিত হিসেব অনুযায়ী এতে ক্ষয়ক্ষতি পরিমাণ ধরা হয়েছে প্রায় ৬৭কোটি ৩১লাক্ষ ৭হাজার ৫০০টাকা। ক্ষতিগ্রস্থ এলাকা ৭৫বর্গ কিমি। ক্ষতিগ্রস্থ লোকের সংখ্যা ৪৩হাজার ০৫০জন। আহতের সংখ্যা ৭৮৪জন। ক্ষতিগ্রস্থ পরিবারের সংখ্যা ৭হাজার ৮৯৫টি। গবাদি পশুর ক্ষয়ক্ষতি সংখ্যা ২৯৫টি, যার মূল্যমান ৭০লাক্ষ ৫০হাজার টাকা। হাঁসমুরগীর ক্ষয়ক্ষতি সংখ্যা ২৫হাজার ২৫০টি, যার মূল্যমান ১৮লাক্ষ ৫৭হাজার ৫০০টাকা। ফসলাদি বিনষ্টের পরিমাণ ১২৩একর, যার মূল্যমান ৩৯লাক্ষ ৫০হাজার টাকা। ফসলাদিও (আংশিক ক্ষয়ক্ষতি) ৪২০একর, যার মূল্যমান ৩৩লাক্ষ টাকা। লবণের ক্ষয়ক্ষতি ৭১০একর, যার মূল্যমান ৪০কোটি ৫০লাক্ষ টাকা। চিংড়ির ক্ষতি চৌদ্দ কোটি পঞ্চাশ লাক্ষ টাকা। বিবিধ মৎস্য খামারসমূহ ৯০টি, যার মূল্যমান ১২কোটি ২১লাক্ষ টাকা। ক্ষতিগ্রস্থ মসজিদ ও মন্দির ১৮টি। ধ্বংসপ্রাপ্ত সড়ক ১৯কি.মি। ক্ষতিগ্রস্থ সড়ক (আংশিক) ২০কিমি। ধ্বংপ্রাপ্ত বাঁধ ২১কিমি। আংশিক ক্ষতিগ্রস্থ বাঁধ ২২কিমি। ক্ষতিগ্রস্থ বন ২৩ লাক্ষ টাকা। ক্ষতিগ্রস্থ বিদ্যুৎ ২৪লাক্ষ টাকা। ক্ষতিগ্রস্থ তার যোগাযোগ সংযোগ ২৫লাক্ষ টাকা। ধ্বংস প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান সমুহ- স্কুল ও মাদ্রাসা ২০টি, আংশিক ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠান ৪৫টি। ক্ষতিগ্রস্থ নলকূপ সমূহ, গভীর নলকূপ ৭৭টি, অগভীর ৩৫টি, হস্তচালিত নলকুপ ১২টি। পুকুর ও জলাশয় ৭২৫টি। নৌকা ও ট্রলার ২৮৫টি, যার মূল্যমান ১৩কোটি টাকা। মাছ ধরার জাল ১হাজার ০৫৫টি, যার মূল্যমান ১৮ লাক্ষ ৫০হাজার টাকা।

অন্যান্য ক্ষেত্রে ২৫লক্ষ টাকা। ক্ষয়ক্ষতি পরিমাণের সত্যতা নিশ্চিত করে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফুর রশিদ খান বলেন, শনিবার জয়েন নীড এসেসমেন্ট (জেএনএ) শুরু হয়েছে। খুবশীঘ্রই ক্ষতিগ্রস্থদের পূর্ণবাসন করা হবে। পূর্ণবাসনে যাবতীয় সাহায্য সরকার করবে। সরকারের পক্ষ থেকে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন