পাহাড়ে বিলাতি ধনিয়া পাতার বাম্পার ফলন

Rangamati Bilati Dhoniya pata pic01 copy

ফাতেমা জান্নাত মুমু:
পাহাড়ের পাদদেশে বিলাতি ধনিয়া পাতার বাম্পার ফলন হয়েছে। পাহাড়ে উৎপাদিত এ বিলাতি ধনিয়া পাতার গন্ধ কড়া। পাতা চ্যাপ্টা হওয়ায় ফলন বেশি। পাতার দু’পাশে খাঁজকাটা। সবুজ ও ভারি এ পাতা লম্বায় ১৫ থেকে ২০ সেন্টিমিটার এবং চ্যাপ্টায় দুই থেকে তিন সেন্টিমিটার। একবার বীজ বুনলে কয়েক বছর গাছ পর্যন্ত বেঁচে থাকে। ফলে বার বার পাতা সংগ্রহ করা যায়। সাধারণত বিলাতি ধনিয়ার সম্পূর্ণ গাছ তুলে সংগ্রহ করা হয়৷ মরা বা পুরনো পাতা পরিষ্কার করে আঁটি বেঁধে বাজারজাত করা হয়৷

জানা গেছে, রাঙামাটি জেলায় প্রত্যন্ত দুর্গম উপজেলা সাপছড়ি, কাপ্তাই, ওয়াগ্রা, তঞ্চঙ্গ্যা পাড়া ও শীলছড়ি মারমা পাড়াসহ বিভিন্ন পাহাড়ী এলাকায় বিলাতি ধনিয়ার ব্যাপক চাষ হয়েছে। এ বিলাতি ধনিয়াপাতা চাষ করে স্বাবলম্বী হয়ে উঠেছে অনেক কৃষক পরিবার। পাহাড়ের আনাচে-কানাচে, ঢালে ও পাদদেশে বিলাতি ধনিয়া পাতা চাষ করেছে চাষীরা। ফলনও হয়েছে বাম্পার। বিপুল আর্থিকভাবে সচ্ছলতা অর্জন করেছেন অনেক কৃষি পরিবার।

স্থানীয় বাজারে এখন পাহাড়ে উৎপাদিত বিলাতি ধনিয়ার চাহিদা বেড়েছে। অধিক ফলনের কারণে ক্রেতাদের জন্য বিলাতি ধনিয়া দাম যেমন সহনশীল, তেমনি চাষিরাও ভালো দাম পাচ্ছে। উচ্চ বাজারমূল্যে ও অধিক আয়ের কারণে রাঙামাটিতে বাড়ছে বিলাতি ধনিয়াপাতার চাষ । একটা সময় পাহাড়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মধ্যে শুধুমাত্র তঞ্চঙ্গ্যা সম্প্রদায় বিলাতি ধনিয়া পাতার চাষ করতো। কিন্তু কালের পরির্বতনে আগ্রহ বেড়েছে অন্যান্য সম্প্রদায়ের কৃষকের মধ্যেও।

রাঙামাটির কাপ্তাই সড়কে ওয়াগ্রার এলাকার বিলাতি ধনিয়া পাতা চাষী কণিকা তঞ্চঙ্গ্যা জানান, অল্প পুঁজি, বেশি লাভ। বিভিন্ন সবজির পাশাপাশি চাষ করা যায় এ বিলাতি ধনিয়া পাতা। সহজ পদ্ধতিতে চাষ করা সম্ভব। তাই কৃষকদের মধ্যে চাষের চাহিদা বাড়ছে। এবার বিলাতি ধনিয়া পাতার ফলন ভালো হলেও উৎপাদন খরচ অনুযায়ী বাজার মূল্য অনেকটাই কম। তাছাড়া ছত্রাকের আক্রমণের অনেক ধনিয়া পাতা নষ্ট হয়ে গেছে।

রাঙামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-সহকারী কর্মকর্তা শান্তিময় চাকমা জানায়, অতিরিক্ত তাপদাহের কারণে বিলাতি ধনিয়া পাতায় যে রোগ দেখা দিয়েছে তা ছত্রাকজনিত। এ সমস্যা সমাধানে ইতিমধ্যে কৃষিবিভাগের পক্ষ থেকে বিভিন্ন ধরনের সহযোগিতা করা হয়েছে বিলাতি ধনিয়া চাষীদের। পাহাড়ের মাটি ও আবহাওয়া উপযুক্ত থাকায় বিলাতি ধনিয়া চাষে সফলতা এসছে। তাছাড়া ফলনও ভালো হয়েছে। পাহাড়ের মাটি বিলাতি ধনিয়া চাষের জন্য খুবই উপযোগী।

রাঙামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচাল রমনী কান্তি চাকমা জানান, বিলাতি ধনিয়া পাহাড়ি এ অঞ্চলে ব্যাপক সাড়া জাগিয়েছে। পাহাড়ের কৃষাণ-কৃষাণীরা যাতে বিলাতি ধনিয়া চাষ করে যাতে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারে, সেজন্য রাঙামাটি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আন্তরিকভাবে সহযোগিতা করছে। তাছাড়া এ ধনিয়াতে তেমন কোন রোগবালাই দেখা যায় না। সম্প্রতি অতিরিক্ত গরম ও তাপ দেহের কারণে বিলাতি ধনিয়া পাতায় ছত্রাকজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এ সমস্যা সমাধানে মাঠ পর্যায়ের কাজ করছে কৃষি কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন