পাহাড়ের অধিবাসীরা আজ অপহরন, গুম, খুন, সন্ত্রাস, চাঁদাবাজির কারণে অতিষ্ঠ

বতজচ

নিজস্ব প্রতিবেদক:

পাহাড়ের জুম্ম জাতির শান্তির কথা বলে যারা অশান্তি সৃষ্টি করছে তারা কোনো ভাবেই আমাদের ভাই হতে পারে না। পাহাড়ের অধিবাসীরা আজ অপহরন, গুম, খুন, সন্ত্রাস, চাঁদাবাজির কারণে অতিষ্ঠ। এসব সন্ত্রাসীদের প্রতিহত করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

বান্দরবানের লামায় শুক্রবার এক মুরুং সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। আলীকদম সেনা জোনের সহযোগিতায় লামার সরই ইউনিয়ন পরিষদ কার্যালয়ে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম সেনা জোনের জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মো. মাহাবুবুর রহমান পিএসসি।

এতে বিশেষ অতিথি ছিলেন, মেজর জিয়াউল হক, চম্পাতলী ক্যাম্প ইনচার্জ মেজর মো.রাশেদ, লামার সাবেক মুরুং কমান্ডার মাংরু মুৃরুং, ৪নং কোরকপাতা ইউপি চেয়ারম্যান ক্রাতপুং মুৃরুং, সরই ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম, আলীকদম মুরুং কমান্ডার মেনদন মুৃরুং, গজালিয়া ইউপি সদস্য মেথেরু মুৃরুং ও উইনয়ন পরিষদের সাবেক সদস্য মেনওয়াই মুৃরুংসহ আরো অনেকে।

সম্মেলনে মুৃরুং নেতারা বলেন, আমাদের সন্তানদের লেখাপড়া বন্ধ করে দিয়ে জীবন-মানকে স্থবির করে তুলেছে যারা, তারা কখনও শান্তির জন্য লড়তে পারে না। চাঁদার জন্য স্কুল নির্মাণ, রাস্তা-ঘাট উন্নয়ন ও ব্যবসা-বাণিজ্য বন্ধ করেছে যারা তারা কথনও শান্তি চায় না। বরং অশান্তি সৃষ্টি করে আমাদের থেকে চাঁদা নিয়ে তারা কোটিপতি হচ্ছে। তাদের ছেলে-মেয়েরা দেশের সেরা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে লেখা পড়া করছে। আর উন্নয়ন কাজে বাধা দিয়ে আমাদের সন্তানদেরকে শিক্ষার আলো থেকে বঞ্চিত করছে।

মুৃরুং নেতারা আরো বলেন, ১৯৮৪ সালের মত আবারো ঐক্যবদ্ধ হয়ে এসব সন্ত্রাসীদের প্রতিহত করা জরুরী হয়ে পড়েছে। না হলে সর্বস্ব হারাতে হবে আমাদের। প্রধান অতিথি লেফটেন্যান্ট কর্নেল মো. মাহাবুবুর রহমান বলেন, দেশের জন্য জাতিভেদ না করে সবাইকে মনে করতে হবে আমরা বাংলাদেশী, আমরা বাঙ্গালী। সবার অধিকার একই। কাউকে হিংসা না করে ভালবাসা দিয়ে জয় করে নিতে হবে। এজন্য শিক্ষার আলো সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

তিনি আরো বলেন, চাঁদার কারণে কোনো স্কুল নির্মাণ, অবকাঠামোগত উন্নয়ন যাতে বাধাগ্রস্ত না হয়, সে জন্য সবাইকে খেয়াল রাখতে হবে। এলাকার উন্নয়ন হলে আপনারাই ভোগ করবেন বলেন লেফটেন্যান্ট কর্নেল মো. মাহাবুবুর রহমান।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন