পার্বত্য চট্টগ্রামে ইউএনডিপির ৫ বছর মেয়াদী নতুন প্রকল্প চালু

পার্বত্যনিউজ রিপোর্ট:

পার্বত্য চট্টগ্রামের (পার্বত্য চট্টগ্রামের) টেকসই ও সমন্বিত উন্নয়নের ৫ বছর মেয়াদী একটি নতুন প্রকল্প উদ্বোধন করা হলো রবিবার রাজধানীর একটি হোটেলে।

পার্বত্য চট্টগ্রামের(এসআইডি-সিএইচটি) সমন্বিত উন্নয়ন শক্তিশালী করণ নামে এই প্রকল্পে ৩১ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন করবে ইউএনডিপি এবং তাকে সহায়তা করবে ইউএসএইড ও ড্যানিডা।

ইউএনডিপির প্রেস রিলিজে বলা হয়েছে, নতুন প্রকল্পটি ১৯৯৭ সালের পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নে বাংলাদেশ সরকারের অঙ্গীকারকে প্রতিভাত করবে।

এটি ২০০৩ সালে তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে শুরু হওয়া ‘উন্নয়ন ত্বরান্বিতকরণ ও আস্থা প্রতিষ্ঠা’ প্রকল্পের ধারাবাহিকতা।

প্রকল্পটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ্উ শৈ সিং বলেন, পার্বত্য চট্টগ্রামের আর্থ সামাজিক ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হলেও তা এখনো সমতল অঞ্চল থেকে অনেক পিছিয়ে।

তিনি বলেন, নতুন এই প্রকল্প পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে সরকারকে সহায়তা করবে এবং আঞ্চলিক প্রতিষ্ঠানগুলো শক্তিশালীকরণে ভূমিকা রাখবে যা স্থানীয় আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের তত্বাবধানে এই প্রকল্প পরিচলিত হবে এবং প্রকল্পের ফলাফলও মন্ত্রণালয় পর্যবেক্ষণ করবে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন কর্মসূচির (সিএইচডিএফ) প্রোগ্রামের কাঠামোর মধ্যে ইউএনডিপি এই প্রকল্প বাস্তবায়নে সহায়তা করবে বলে তাদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে আরো বলা হয়েছে ২০০৩ সাল থেকে সিএইচডিএফের আওতায় পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত ও দরিদ্র এলাকায় তাদের উপস্থিতি রয়েছে। প্রথম পর্যায়ের এই প্রকল্প ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, নরওয়ে, সুইডেন, অস্ট্রেলিয়া, জাপান, কেয়ারসহ বিভিন্ন দাতা সংস্থার সহায়তায় বাস্তবায়ন করা হয়েছে। এবং এতে ব্যয় করা হয়েছে ১৫৫.২ মিলিয়ন মার্কিন ডলার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কিয়োকো ইয়াকোসকা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন