পারস্পরিক আস্থা অর্জনে রোয়াংছড়িতে তথ্য অবহিতকরণ সভা

DSC02278 copy

রোয়াংছড়ি প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রামে সম্প্রদায় ও প্রতিষ্ঠানে ক্ষমতায়নের মাধ্যমে পারস্পরিক আস্থা অর্জনের লক্ষ্যে বাংলাদেশ ইন্টারপ্রাইজ ইন্সটিটিউট ও আনন্দ সংস্থার উদ্যোগে আয়োজিত তথ্য অবহিতকরণ সভা রোয়াংছড়ি উপজেলা পরিষদ হল রুমে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সাড়ে ১১টায় অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে রাষ্ট্রদূত ও  বিএন ভাইস প্রেসিডেন্ট হুমায়ুন কবির’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মো. দাউদ হোসেন চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোয়াংছড়ি উপজেলা পরিষদের পুরুষ ভাইস চেয়ারম্যান ক্যসাইনু মারমা (লুছোঅং), তারাছা ইউপির চেয়ারম্যান উথোয়াইচিং মারমা, আলেক্ষ্যং ইউপির চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, রোয়াংছড়ি থানা অফিসার ইনচার্জ মো. ওমর আলী প্রমুখ।

এতে প্রধান অতিথি নির্বাহী অফিসার দাউদ হোসেন চৌধুরী বলেন, পার্বত্য চট্টগ্রাম ও পাহাড়ি এলাকার শান্তিতে বসবাসের উপযোগী না হয়ে হুমকির মুখে পড়েছে পাহাড়ি সন্ত্রাসীদের উৎপাতের কারণে। নিরবে চলছে চাঁদাবাজি। আর এ নিয়ে সৃষ্টি হচ্ছে অরাজকতা। জনগণের সমক্ষমতায়ন করতে গেলে সরকারি চাকরি জীবীদের মতই সামাজিক প্রথাগত হেডম্যান ও কারবারীদের বেতন-ভাতা বাড়িয়ে বদলি সংক্রান্ত ব্যবস্থা করা প্রয়োজন বলেও মনে করেন।

থানা অফিসার ইনচার্জ মো. ওমর আলী বলেন, সমতল এলাকায় সুবিধা আছে কিন্তু পাহাড় এলাকায় তেমন কোন সুযোগ সবিধা নেই। তার মধ্যে কৃষকদের যা ফসল ফলাই তা নায্যমূল্যে কেনা বেচা করতে অসুবিধা হচ্ছে। পাহাড়ি সন্ত্রাসীদের নিরীহ জনগণের থেকে নীরবে চাঁদা আদায় করে চলেছে। কৃষি পণ্য উৎপাদন হলেও কোন ন্যায্য মূল্য পাচ্ছে না। নিয়মিত পণ্য ক্রেতাদের না আসায় বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে পাহাড়ি কৃষককেরা। পার্বত্য শান্তি চুক্তি হলেও অশান্তি সৃষ্টি হচ্ছে।

পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দলের সাথে সরকার প্রতিনিধিরা উভয় পক্ষে মিলে সুবিধা মত কাজ করলে পাহাড়ের অশান্তিগুলো দূর হবে বলেও মনে করেন ওমর আলী। এসময় হেডম্যান, কারবারী, মেম্বার ও সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন