পানছড়ির দুই ছড়া ‘বাঙলা’ কলার দাম সাড়ে ৫ হাজার টাকা

banana Pic

শাহজাহান কবির সাজু, পানছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার বাঙলা কলার দুইটি বৃহৎ ছড়া খাগড়াছড়ি বাজারে বিক্রি হয়েছে সাড়ে পাঁচ হাজার টাকায়। আর এই ভাগ্যবান কলার ছড়ার মালিক পানছড়ি উপজেলার ২নং চেংগী ইউপির বড়কলক এলাকার কৃষক লাল বরণ চাকমা ও বাবুচান চাকমা।

বৃহস্পতিবার সকালে কলারছড়াগুলো বিক্রির জন্য পানছড়ি বাজারে আনা হলেও মূল্য স্বল্পতার কারণে তা নিয়ে যাওয়া হয় খাগড়াছড়ি জেলা সদরে। পানছড়িতে ছড়া দু’টির মূল্য উঠেছিল সাড়ে তিন হাজার টাকা। পরবর্তীতে কৃষকদের সাথে যোগাযোগ করা হলে ছড়া দু’টি সাড়ে পাঁচ হাজার টাকায় বিক্রি হয়েছে বলে জানায়।

এদিকে কলার ছড়া দু’টি সাত সকালে পানছড়ি বাজারে আসার পর থেকেই লেগেছিল উৎসুক দর্শনার্থীর উপচে পড়া ভীড়। বৈরী আবহাওয়ার মাঝে ভীড় উপেক্ষা করেই চাঁন্দের গাড়িতে করে ছড়াগুলো নেয়া হয় খাগড়াছড়ি সদরে।

কৃষকরা জানিয়েছে, আইপিএম কৃষক মাঠ স্কুলের পরামর্শমতে ঠিক মত জৈব সার, চা পাতা, গৌবর ও দূরত্ব বজায় রেখে সঠিক পরিচর্যার কারণেই পরিপুষ্ট ফলন হয়েছে। যার মাঝে প্রতিটি ছড়ায় ছিল ২৫টি করে ফানা ও দুই ছড়া মিলে প্রায় চার শতাধিক কলা।

বড়কলক এলাকার কৃষক বীর সিং চাকমা জানান, তাদের বাগানে এ জাতের আরো কলা গাছ রয়েছে। কিছু দিনের মধ্যে আরো বড় বড় ছড়া বাজারজাত করা যাবে বলেও তিনি জানান।

পানছড়ির উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: মানিক মিয়া জানান, বাঙলা কলার ছড়া দু’টি এ পর্যন্ত পানছড়ির জন্য সর্ববৃহৎ। তিনি জানান, লাল বরণ ও বাবুচান চাকমা দুই কৃষকই বড়কলক আইপিএম কৃষক মাঠ স্কুলের ছাত্র। তারা দু’জনই ফলের উপর হাতে-কলমে প্রশিক্ষণপ্রাপ্ত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন