পানছড়ির ছয় গ্রামে বিদ্যুৎ নেই নয় দিন ধরে

pilot farm pic (1)

স্টাফ রিপোর্টার:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলায় ছয় গ্রামে বিদ্যুৎ নেই নয় দিন ধরে। তাছাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে বিদ্যুতের খুঁটি ভেঙ্গে এবড়ো থেবড়ো অবস্থায় জড়ানো তার সপ্তাহ ধরে পড়ে আছে। এ তারের উপরেই কোমলমতি বিদ্যালয় পড়ুয়ারা শিক্ষার্থীরা খেলা ধুলা করছে। এ নিয়ে অভিভাবকমহল ও এলাকাবাসীর মাঝে বিরাজ করছে চরম আতংক। যদিও বিদ্যুৎ বিভাগের দাবি ভেঙ্গে পড়া খুটি থেকে বিদ্যুতের লাইন বিছিন্ন করা হয়েছে।

সরেজমিনে পানছড়ি পাইলট ফার্ম এলাকায় গিয়ে কথা বলে জানা যায়, পাইলট ফার্ম, চৌধুরী পাড়া, কলাবাগান, পোড়াবাড়ী, সূতকর্ম্মাপাড়া ও আদি ত্রিপুরাপাড়াসহ কয়েক জায়গায় দীর্ঘ নয় দিন ধরে বিদ্যুৎ নেই। কয়েকদিন বিদ্যুৎ বিভাগের লোকজন না গেলেও এলাকাবাসীর চাপের মুখে এখন তারা যোগাযোগ রক্ষা করছে। এছাড়া পাইলট ফার্ম সরকাবি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিদ্যুতের তার জড়ানো খুটি ভেঙ্গে দীর্ঘদিন পড়ে থাকলেও তা আজো সরানো হয়নি। বিদ্যালয় পড়ুয়া ইব্রাহিম খলিল, সেলিম, মাইনউদ্দিন, মোমিন, নয়ন, ইমরান ও রাজিবুল এ প্রতিবেদককে জানায়, বিদ্যুতের কারণে গত সপ্তাহ ধরে লেখাপড়া করতে পারছি না।

এলাকার ইউপি সদস্য আমিনুল বাশার জানায়, বিদ্যুত না থাকার কারণে এলাকাবাসী চরম ভোগান্তির মাঝে আছে। বিদ্যুৎ সংযোগের ব্যাপারে পানছড়িতে কর্মরত বিদ্যুৎ বিভাগের লোকজনের সাথে আলাপ চলছে। গ্রামবাসীর উদ্যেগে একটি খুঁটি ব্যবস্থা করে দেয়া হচ্ছে। যা পাইলট ফার্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ সংলগ্নে স্থাপন করা হবে। তাছাড়া এলাকায় কয়েকটি বিদ্যুতের খুঁটি জরাজীর্ণ অবস্থায় আছে যা যে কোন মুহুর্তে বেঙ্গে পড়ে বড় ধরণের দুর্ঘটনা ঘটে পারে। এ ব্যাপারে বিদ্যুৎ বিভাগের সহযোগিতা কামনা করছেন তিনি।

পানছড়ি বিদ্যুৎ বিভাগের দু’লাইন ম্যান মো. সুরুজ মিয়া ও শামসু মিয়া নয় ধরে বিদ্যুৎ না থাকার কথা স্বীকার করে জানান, ট্রান্সফরমারের ত্রুটির কারণে বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। ট্রান্সফরমার চেক চলতেছে দ্রুত বিদ্যুৎ চালু করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে তিনি জানান।

পানছড়িতে বিদ্যুৎ বিভাগের দায়িত্বে থাকা আর ই আলাউদ্দিন সোহাগ পার্বত্য নিউজকে জানায়, অটোবাইকের কারণে ট্রান্সফরমারগুলো বার বার নষ্ট হচ্ছে। শত শত অটোবাইক চার্জ দেয়ার সময় ট্রান্সফরমার লোড নিতে পারে না বলেই আজ এই জনদুর্গতি। এ ব্যাপারে এলাকাবাসী সচেতন হলেই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সম্ভব। তারপরও পোড়াবাড়ী এলাকার বিকল ট্রান্সফরমার ও পাইলট ফার্ম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ভেঙ্গে পড়া খুটি সরিয়ে দ্রুত বিদ্যুৎ সরবরাহের জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান।

পানছড়িতে বিদ্যুতের নির্দিষ্ট কোন অফিস নেই। যার ফলে কোন অভিযোগ বা সমস্যা নিয়ে খাগড়াছড়ি গেলেও আবার চরম ভোগান্তি পোহাতে হয়। পানছড়িতে “আর ই” থাকার নিশ্চয়তাসহ একটি নির্দিষ্ট অফিস যেন সহসাই চালু হয় এ ব্যাপারে বিদ্যুৎ বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে ভুক্তভোগীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন